Home সারাদেশ অরক্ষিত ঠাকুরগাঁওয়ের বক্ষব্যাধি ক্লিনিক

অরক্ষিত ঠাকুরগাঁওয়ের বক্ষব্যাধি ক্লিনিক

by Newsroom

ঠাকুরগাঁও প্রতিনিধি: নাইট গার্ড পদ না থাকায় অরক্ষিত অবস্থায় পড়ে আছে সরকারের প্রায় ৩০ কোটি টাকা খরচ করে সংস্কার করা ‘ঠাকুরগাঁও সরকারি বক্ষব্যাধি ক্লিনিক’। এখানে নেই কোনো কনসালটেন্ট, নার্স বা ফার্মাসিস্ট। আর এক্স-রে মেশিনটি এনালগ হওয়ায় কোনো কাজে লাগছে না। ক্লিনিকটিকে পূর্ণাঙ্গ টিবি হাসপাতাল করার দাবি এলাকাবাসীর।

১৯৬৪ সালে ৩ দশমিক ৩৯ একর জমির ওপর তৈরি করা হয় ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার একমাত্র বক্ষব্যাধি ক্লিনিক। শহরের সত্যপীর ব্রীজের কাছে গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থিত হলেও বর্তমানে চলছে জোড়া তালি দিয়ে। জনবল সংকট তীব্র । এখন এই ক্লিনিকটিতে রয়েছে মাত্র একজন চিকিৎসক। ক্লিনিকটিতে যক্ষ্মা রোগী শনাক্তের এক্স-রে মেশিনটি এনালগ হওয়ায় তা আর কাজে লাগছে না।

এই ক্লিনিকটি ৩১ শয্যার বিশেষায়িত হাসপাতালে রূপান্তরের জন্য ২০০৭ সালে একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু আজও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। একমাত্র মেডিকেল অফিসার বিভিন্ন সমস্যা স্বীকার করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে বলে জানান মেডিকেল অফিসার ডা. শুভেন্দু কুমার দেবনাথ।

ক্লিনিকের নথি থেকে জানা যায়, মাত্র ৮ মাসে এখানে চার হাজার ৭৫৭ জন নতুন রোগী তালিকাভুক্ত হয়েছে। এর মধ্যে যক্ষ্মা শনাক্ত হয়েছে ৬৬ জনের।

রিপোর্ট: মো. সাদ্দাম হোসেন
এডিট: সায়িকা সাম্মা

You may also like