Home সারাদেশ আদিতমারী থানার বাগানে উড়ছে বিরল হার্মিং বার্ড!

আদিতমারী থানার বাগানে উড়ছে বিরল হার্মিং বার্ড!

by Amir Shohel

পৃথিবীর ক্ষুদ্রতম ও বিরল পাখি হার্মিং বার্ড প্রথম বারের মতই দেখা মিলেছে লালমনিরহাটের আদিতমারী থানার বাগানে।

আদিতমারী থানার মূল ফটকের বাগানের হাসনাহেনা গাছে ৩ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় এক জোড়া ছোট প্রজাতির হার্মিং বার্ড উড়তে দেখা যায়।

জানা যায়, পৃথিবীর সব থেকে ক্ষুদ্রতম পাখির নাম হার্মিং বার্ড। ক্ষুদ্রতম এ পাখি হার্মিং বার্ড শুধুমাত্র উত্তর ও দক্ষিণ আমেরিকায় দেখা মেলে। তিনশ অধিক প্রজাতি রয়েছে তাদের। সব থেকে ছোট আকৃতির হার্মিং বার্ড পাওয়া যায় কিউবায়। এর দৈর্ঘ প্রায় আড়াই ইঞ্চি এবং ওজন দুই গ্রামের নিচে। এরা বিরতিহীন ভাবে হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম।

হার্মিং বার্ড প্রতি সেকেন্ডে ১২-৯০ বার ডানা ঝাপ্টাতে পারে বলেও গবেষকরা দাবি করেছেন। এরা সামন পেছন ও উপর নিচে উড়তে পারে। হার্মিং বার্ড বেশ শক্তিশালী পাখি। এদের ঠোঁট বেশ লম্বাকৃতির হয়। ফুলের মধুই এদের প্রধান খাদ্য। ফুল থেকে নিজের দূরত্ব বজায় রেখে এরা শূন্যে উড়ে ফুলের মধু খেয়ে নেয়। একটি হার্মিং বার্ড দৈনিক এক হাজার ৫শত ফুলের মধু খেয়ে থাকে। এ পাখি বাংলাদেশে বিরল।

এমন বৈশিষ্ট্যের ছোট প্রজাতির এক জোড়া হার্মিং বার্ডের দেখা মিলে লালমনিরহাটের আদিতমারী থানার মুল ফটকের বাগানে। সেখানে হঠাৎ এক জোড়া ছোট হার্মিং বার্ডকে হাসনাহেনা ফুলে মধু খেতে দেখা যায়। বাগানের পাশে বসে থাকা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম প্রথম দেখে চিনে ফেলেন হার্মিং বার্ডকে।

আদিতমারী থানা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, শেষ বিকেলে কয়েকজনসহ থানার বাগানের সামনে বসেছিলাম। হঠাৎ চোখে পড়ে হাসনাহেনা ফুলে মধু খাচ্ছে এক জোড়া ছোট প্রজাতির হার্মিং বার্ড। মুহুর্তেই একজন সহকর্মীকে দিয়ে বিরল প্রজাতির এ পাখির ছবি ও ভিডিও ধারন করি। হার্মিং বার্ড পৃথিবীর সব থেকে ক্ষুদ্রতম পাখি। যেটি বাংলাদেশে বিরল। যা প্রথম বারের মত বৃহস্পতিবার দেখা যায়। সূর্য ডুবে যাওয়ার সঙ্গে সঙ্গেই পাখি দুটি এক সঙ্গে বাগান ত্যাগ করেছে। পাখি গবেষকরা এটি নিয়ে গবেষণা করলে এর অস্তিত্ব মিলবে বলেও দাবি করেন তিনি।

ভয়েসটিভি/এএস

You may also like