Home জাতীয় আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশি সাদাত

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশি সাদাত

by Newsroom

সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে একটি অ্যাপ তৈরি করে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশি কিশোর সাদাত রহমান।

৪২টি দেশের মনোনিত ১৪২ জন শিশুর মধ্যে আয়োজিত প্রতিযোগিতা সে প্রথম স্থান অধিকার করে পুরষ্কারটি অর্জন করে।

সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। সাইবার বুলিং ও সাইবার ক্রাইম থেকে শিশু-কিশোরদের রক্ষায় নানা কার্যক্রম পরিচালনা করছে এই ‘তরুণ চেঞ্জমেকার’ ও সমাজসংস্কারক।

সাইবার বুলিংয়ের শিকার হয়ে এক কিশোরীর (১৫) আত্মহত্যার পর কাজে নামে সাদাত। সে তার বন্ধুদের সহায়তায় ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন শুরু করে। এ সংগঠন বেসরকারি সংস্থা একশন এইডের ‘ইয়ুথ ইনোভেশন চ্যালেঞ্জ ২০১৯’ এ বিজয়ী হয়ে তহবিল পায়। এ তহবিলের মাধ্যমে তারা ‘সাইবার টিনস’ মোবাইল অ্যাপ তৈরি করে।

এ অ্যাপের মাধ্যমে কিশোর–কিশোরীরা জানতে পারে কীভাবে ইন্টারনেট দুনিয়ায় সুরক্ষিত থাকতে পারে।

প্রায় ১ হাজার ৮০০ কিশোর–কিশোরী এই অ্যাপ ব্যবহার করছে। এ অ্যাপের মাধ্যেম ৬০টির বেশি অভিযোগের মীমাংসা হয়েছে এবং ৮ জন সাইবার অপরাধীর শাস্তি নিশ্চিত হয়েছে।

আরও পড়ুন: বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যতো অর্জন

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামে একটি সংগঠন। শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য।

ভয়েস টিভি/এমএইচ

You may also like