Home বিশ্ব আরব লীগের সভাপতির পদে থাকছে না ফিলিস্তিন

আরব লীগের সভাপতির পদে থাকছে না ফিলিস্তিন

by Amir Shohel

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রতিবাদে আরব লীগের সভাপতিত্ব প্রত্যাখান করেছে ফিলিস্তিন। এর আগে ফিলিস্তিন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করায় সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের নিন্দা প্রস্তাব করলে আরব লীগের বৈঠকে তা গ্রহণ করা হয়নি।

পশ্চিম তীরের রামাল্লাহ শহরে এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনের পররাষ্ট্র ও অভিবাসী বিষয়ক মন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেন, সর্বশেষ ঘটনাবলীর প্রেক্ষাপটে ফিলিস্তিন রাষ্ট্র আরব লীগের পর্যায়ক্রমিক সভাপতির পদ প্রত্যাখ্যান করছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পরও আরব লীগ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পক্ষ অবলম্বন করায় আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আরব লীগের সভাপতির দায়িত্ব পালনকালে আরব দেশগুলো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি উদযাপন করবে যাতে ফিলিস্তিন রাষ্ট্র সম্মানিত বোধ করবে না। তবে আরব লীগ থেকে সদস্যপদ ছেড়ে দেবে না ফিলিস্তিন। এতে বাজে ধরনের দৃশ্যপট তৈরি হবে।

গত ১৫ জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হোয়াইট হাউসে বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষর করে।

ভয়েস টিভি/এমএইচ

You may also like