Home বিশ্ব আলোচনার মাধ্যমে চীন-ভারত উত্তেজনা নিরসনের আশা বাংলাদেশের

আলোচনার মাধ্যমে চীন-ভারত উত্তেজনা নিরসনের আশা বাংলাদেশের

by Newsroom
হাসিনা

ভয়েস রিপোর্ট: পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত বিরোধ নিত্যনৈমিত্তিক ঘটনা। তবে সম্প্রতি চীন ও নেপালের সঙ্গেও সীমান্ত বিরোধে জড়িয়ে পড়ছে ভারত। এই উত্তেজনার ফলে সীমান্ত উত্তপ্ত হয়ে উঠছে। ঘটেছে সংঘর্ষের ঘটনাও। সম্প্রতি লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছে। দাবি করা হচ্ছে চীনেরও অনেক সেনা নিহত হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোর এই পরিস্থিতির মধ্যে বাংলাদেশ আশা করে আলোচনার মাধ্যমেই ভারত, চীন ও নেপালের যেকোনও সমস্যার সমাধান সম্ভব। এই বার্তা সবাইকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।
তিনি বলেন, ভারত ও চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ, বড় দেশ। নেপালও আমাদের বন্ধুপ্রতিম দেশ। আমাদের প্রত্যাশা তাদের মধ্যে যে উত্তেজনা সেটি প্রশমিত হবে এবং আলোচনার মধ্যে তারা এই সমস্যার সমাধান করবেন। তিনি আরও বলেন, সবাই আমাদের আপন। আমরা সবাইকে এই বার্তা দিয়েছি, ‘আপনারা অবশ্যই এই উত্তেজনা প্রশমিত করবেন এবং সকল ধরনের সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করেন।’
ঙতিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ইতোমধ্যে টেলিফোনে আলোচনা হয়েছে এবং সংলাপ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে আমরা সন্তুষ্ট। আঞ্চলিক শান্তি ও সম্প্রীতির বিষয়ে বাংলাদেশের অবস্থানের বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমাদের নীতি পরিষ্কার যা বঙ্গবন্ধুর সময় থেকে বলবৎ আছে। আমরা শান্তিপূর্ণ ও স্থিতিশীল ব্যবস্থা চাই। আমরা বিশ্বাস করি আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব।

You may also like