Home রাজনীতি ১০ জুন শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন

১০ জুন শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন

by Newsroom

ভয়েস রিপোর্ট: আসন্ন সংসদ অধিবেশনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সংশ্লিষ্ট কর্মচারীদেরও করোনা ভাইরাস নমুনা পরীক্ষার ব্যবস্থা হবে। পাশাপাশি সংসদে যোগ দেয়া সংসদ সদস্যদের করোনা ভাইরাস পরীক্ষার চিন্তাভাবনা চলছে। অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হবে বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের। কেবলমাত্র কোরাম পূর্ণ হওয়ার বিষয়টিই গুরুত্ব দেয়া হচ্ছে। অধিবেশন সংশ্লিষ্ট প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারি ছাড়া অন্য কাউকে সংসদ ভবনে ঢোকার অনুমতি দেয়া হবে না। অধিবেশন চলাকালে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও সুরক্ষা পালন করা হবে।

এসব পরিকল্পনা নিয়ে আগামী ১০ জুন শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। জানা গেছে, বাজেট অধিবেশনের সার্বিক প্রস্তুতি নিয়ে বৈঠক হবে সংসদ সচিবালয়। সাধারনত বাজেট অধিবেশন দীর্ঘ হলেও এবারের অধিবেশন সংক্ষিপ্ত হবে। ১০ জুন শুরু হওয়া এ অধিবেশন ৩০ জুন বাজেট পাসের মধ্য দিয়ে শেষ হবে। ১১ জুন বাজেট পেশের পর বিরতি দিয়ে চলবে সংসদের বৈঠক।

জানা গেছে, বাজেটের ওপর আলোচনাও হবে সংক্ষিপ্ত। সাধারণত অধিবেশন শুরুর দিন সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হলেও কার্যউপদেষ্টা কমিটির বৈঠক এবার হচ্ছে না। কমিটির প্রধান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে আলোচনা করে সংসদের কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।

সম্ভবত ১১ জুন বেলা ৩টায় জাতীয় সংসদে আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এরপর যেসব দিনে সংসদের কাজ চলবে সেসব দিনে অধিবেশন শুরু হবে বেলা ১১টায়। একবেলার মধ্যেই দিনের কার্যসূচি শেষ করা হবে। অধিবেশনে বাজেটের ওপর আলোচনা ছাড়া অন্য কোনও কার্যক্রম থাকছে না। থাকছে না প্রশ্ন-উত্তরও।

এবার স্বাস্থ্যঝুঁকির কারণে বাজেট উপস্থাপন সরাসরি দেখার জন্য কাউকে আমন্ত্রণ জানানো হবে না। আর গণমাধ্যমকর্মীদের সংসদে গিয়ে সংবাদ সংগ্রহে বিধি-নিষেধ আরোপ করা হবে।

এর আগে লকডাউনের মধ্যে সংবিধানের নিয়ম রক্ষায় একদিনের জন্য সংসদ অধিবেশন হয়। উল্লেখ্য, সাংবিধানিক নিয়ম রক্ষায় মহামারির মধ্যে গত ১৮ এপ্রিল বসেছিল জাতীয় সংসদের ইতিহাসে সংক্ষিপ্ততম অধিবেশন। ওইদিন মাস্ক, গ্লাভস পরে নিরাপদ দূরত্বে বসাসহ স্বাস্থ্য সুরক্ষায় নানা ধরনের বিধি-বিধান প্রয়োগ করা হয়।

You may also like