Home খেলার খবর ইংল্যান্ডের বিপক্ষে এবারই প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশের

ইংল্যান্ডের বিপক্ষে এবারই প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশের

by Shohag Ferdaus

সাদা পোশাক কিংবা রঙিন পোশাকে ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। তবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টির ১৭ বছর পার হয়েছে ইতোমধ্যেই। এর মধ্যে বাংলাদেশ দল খেলেছে ১১৬টি টি-টোয়েন্টি আর ১৭টি ভিন্ন ভিন্ন দেশের বিপক্ষে খেলেছে। তবে টেস্ট খেলুড়ে দেশ হলেও ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে খেলা হয়নি বাংলাদেশের। এবার অবশ্য ঘুচতে চলেছে এই আক্ষেপ।

২৭ অক্টোবর বুধবার আবুধাবিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টিম টাইগার্স।

বিশ্বকাপের বাছাইপর্বে গ্রুপ-বি থেকে রানারআপ হয়ে পরের রাউন্ডে গ্রুপ-১ এ জায়গা করে নিয়েছে বাংলাদেশ। তবে চ্যাম্পিয়ন হলে বাংলাদেশের সঙ্গে ইংল্যান্ডের দেখা হওয়ার সুযোগ ছিল খুবই ক্ষীণ। এছাড়াও আইসিসি’র প্রথমে ঘোষিত নিয়ম অনুযায়ী বাংলাদেশের খেলার কথা ছিল গ্রুপ-২’এ।

তবে আইসিসি পরবর্তীতে নিয়মে পরিবর্তন আনে। শুরুতে নিয়মে ছিল প্রাথমিক পর্ব থেকে বাংলাদেশ সুপার টুয়েলভে পা রাখলেই পড়বে ভারত-পাকিস্তানের গ্রুপ-২ তে। কিন্তু পরে তা বদলে গ্রুপের অবস্থানের ভিত্তিতে করা হয়। প্রাথমিক পর্বে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশ রানারআপ হিসেবে পা রাখে সুপার টুয়েলভে ইংল্যান্ডের গ্রুপে।

ইংলিশদের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেললে কখনোই দেখা হয়নি টি-টোয়েন্টিতে। দুই দল কখনো দ্বিপাক্ষিক সিরিজে টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি, দেখা হয়নি আইসিসি’র ইভেন্টেও।

টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছে জিম্বাবুয়ের সঙ্গে ১৬টি, এরপর নিউজিল্যান্ড ১৫। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে খেলেছে ১২টি করে ম্যাচ। ভারতের বিপক্ষে ১১টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬, আয়ারল্যান্ডের বিপক্ষে ৫, নেদারল্যান্ডের বিপক্ষে ৪, ওমান ও স্কটল্যান্ডের বিপক্ষে ২টি করে ম্যাচ। একবার করে মুখোমুখি হয়েছে কেনিয়া, নেপাল, হংকং ও পাপুয়া নিউ গিনির।

ভয়েস টিভি/এসএফ

You may also like