Home অর্থনীতি ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিতে দাম কমেছে বিটকয়েনের

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিতে দাম কমেছে বিটকয়েনের

by Shohag Ferdaus

ইউক্রেন নিয়ে রাশিয়া ও পশ্চিমাদের চলমান উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ধারণা করা হচ্ছে, পরিস্থিতির আরও অবনতি হতে পারে। তবে এই উত্তেজনার জেরে ক্রিপ্টোকারেন্সির দাম এবার পরতির দিকে।

ক্রিপ্টোকারেন্সির ফ্ল্যাগশিপ মুদ্রা বলা হয় বিটকয়েনকে। সেই বিটকয়েনের দাম গত সপ্তাহেও ছিল ৪৪ হাজার ১২৫ ডলার। মঙ্গলবার এই বিটকয়েনের দাম নেমে আসে ৩৬ হাজার ৩৭০ ডলার। এ সময় ইথেরিয়াম, পিপল, সোলানাসহ অন্যান্য জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিও দাম হারিয়েছে, এমনটাই জানিয়েছে সিবিএস নিউজ।

কয়েন মার্কেট ক্যাপের তথ্য মতে, ডজকয়েন, ফ্লোকি ইনু, আকিতা ইনুর মতো মিম কয়েনও দাম হারিয়েছে।

জাপানের বিটব্যাংকের ক্রিপ্টো মার্কেট অ্যানালিস্ট ইউইয়া হাসগাওয়া বলেন, ‘সামরিক সংঘাতের ক্রমবর্ধমান সম্ভাবনা এবং যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কের অবনতিতে বৃহত্তর আর্থিক বাজার ঝুঁকির মধ্যে থাকায় বিটকয়েনের সেইফ ন্যারেটিভের জায়গাটি নষ্ট হয়ে গেছে।’

ওয়ান্ডার সিনিয়র মার্কেট অ্যানালিস্ট এডওয়ার্ড মোয়া একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলেছেন, বিটকয়েন চূড়ান্ত ঝুঁকিপূর্ণ সম্পদ এবং ইউক্রেনে আক্রমণ ক্রিপ্টো বিক্রির হার ১০ থেকে ১৫ শতাংশ বাড়িয়ে দিতে পারে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। পূর্ব ইউরোপে সেনা পাঠানোর পাশাপাশি রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানে দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। পরবর্তী সময়ে নিষেধাজ্ঞায় পড়বেন রুশ ধনকুবের ও তাদের পরিবার।

নিষেধাজ্ঞায় পড়া প্রতিষ্ঠানগুলো হলো ভিইবি এবং রাশিয়াস মিলিটারি ব্যাংক।

এর আগে রাশিয়ার তিন ব্যবসায়ী ও পাঁচ ব্যাংকে নিষেধাজ্ঞা দেয় ব্রিটেন। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, নিজেদের পাশাপাশি মিত্রদের রক্ষায় প্রস্তুত তারা।

ভয়েস টিভি/এসএফ

You may also like