Home শিক্ষাঙ্গন ঢাবির ভর্তি পরীক্ষায় থাকছে না ‘ঘ’ ও ‘চ’ ইউনিট

ঢাবির ভর্তি পরীক্ষায় থাকছে না ‘ঘ’ ও ‘চ’ ইউনিট

by Shohag Ferdaus
‘র‌্যাগ ডে’

আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট ও চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা না নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। পাঁচটি ইউনিটের পরিবর্তে তিনটি ইউনিটের আওতায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা কর্তৃপক্ষের। তবে চলতি শিক্ষাবর্ষে (২০২০-২১) আগের নিয়মেই পাঁচটি ইউনিটের আওতায় পরীক্ষা নেয়া হবে।

৮ নভেম্বর রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় উপাচার্য ঘ ও চ ইউনিট বন্ধের প্রস্তাব তোলেন। উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীরা যে তিন বিভাগে (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পড়াশোনা করেন, তার আলোকেই ভর্তি পরীক্ষার তিনটি ইউনিট করতে চান উপাচার্য। সভায় এটি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়। সেখানে বেশির ভাগ ডিন প্রস্তাবের পক্ষে মত দেন। তবে একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি চূড়ান্ত হবে।

তবে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সাদেকা হালিম এই সিদ্ধান্তকে যৌক্তিক বলে মনে করছেন না। তিনি বলেন, ‘পরীক্ষা কমানোর ভাবনা থেকে সভায় উপাচার্য ঘ-ইউনিট ইউনিট বন্ধ করার প্রস্তাব তোলেন। তিনি বলেন, ভর্তি পরীক্ষার ইউনিট বেশি হয়ে গেছে। আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. রহমত উল্লাহ ও কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন উপাচার্যের প্রস্তাবে সমর্থন দেন। কিন্তু এটি সমর্থন-অসমর্থনের কোনো বিষয় নয়।

অধ্যাপক সাদেকা হালিম বললেন, ‘সামাজিক বিজ্ঞান অনুষদের একটা স্বকীয়তা আছে। এই অনুষদের ১৬টি বিভাগ থেকে সরকারি ও বেসরকারি নানা সেক্টরে শিক্ষার্থীরা যাচ্ছেন, ভালো করছেন। তিন শতাধিক শিক্ষক এই অনুষদে পাঠদান করেন। শিক্ষকেরা নিজস্ব পরীক্ষা চান। আমার বক্তব্য, আমাদের অনুষদের জন্য (সামাজিক বিজ্ঞান) স্বতন্ত্র ইউনিট হওয়া উচিত। তা না পারলে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ নামে ভর্তি পরীক্ষার ইউনিট করতে হবে। একাডেমিক কাউন্সিলে অবশ্যই এটি নিয়ে আলোচনা হবে।’

ভয়েস টিভি/এসএফ

You may also like