Home ধর্ম ইসলামে ধর্ষণের শাস্তি

ইসলামে ধর্ষণের শাস্তি

by Amir Shohel
কিশোরীকে

দেশজুড়ে দিন দিন ধর্ষণ, জেনা-ব্যভিচার বেড়েই চলছে। মানুষরূপী পশুতুল্যরা মানছে না সামাজিকতা, মানছে না রাষ্ট্রীয় আইন, মানছে না ধর্মীয় বিধান। বাংলাদেশের প্রেক্ষাপটে নারীরাই বেশি ধর্ষণের শিকার হয়, যেখানে পুরুষ আবির্ভূত হয় ধর্ষক হিসেবে, আর নারীরা হয় নির্যাতিতা। ধর্ষণ প্রতিরোধের জন্য রাষ্ট্র-সমাজ কর্তৃক নানা পদক্ষেপ গ্রহণ করা হলেও থামছে না ধর্ষণ। পাশাপাশি ধর্ষণের মামলাগুলোতে ন্যায়বিচার প্রতিষ্ঠা না হওয়ার কারণেই ধর্ষণের ঘটনা বৃদ্ধি পাচ্ছে দিন দিন।

মূলত নৈতিক অবক্ষয়ের ফলেই বহু পুরুষ পশুতে পরিণত হয়, যাদের দ্বারা ঘটে ধর্ষণের মতো জঘন্য ও অমানবিক ঘটনা, যার শিকারে পরিণত হয়ে সম্ভ্রম হারানোসহ মৃত্যুবরণ করে বহু শিশু-কিশোরী-নারী। ইসলামে ধর্ষণ নিকৃষ্ট ও জঘন্য কাজ হিসেবে বিবেচিত। এর জন্য ইহকালে ও পরকালে কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে। ইসলাম ধর্ষণকে ভিন্নভাবে সংজ্ঞায়িত করেনি। বরং বিবাহবহির্ভূত যেকোনো যৌন সম্পর্কই ইসলামে অপরাধ হিসেবে গণ্য। ফলে ব্যভিচারী ও ধর্ষক উভয়ের জন্যই কঠোর শাস্তি নিশ্চিত করেছে ইসলাম। ইসলামী আইনশাস্ত্র মোতাবেক ধর্ষকের শাস্তি ব্যভিচারকারীর শাস্তির অনুরূপ। তবে অনেক ইসলামী আইনজ্ঞ ধর্ষণের ক্ষেত্রে অতিরিক্ত কিছু শাস্তির কথা উল্লেখ করেছেন।

ইসলামে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ককে অশ্লীল ও নিকৃষ্ট কাজ বলে ঘোষণা করা হয়েছে। পাশাপাশি এর জন্য পার্থিব ও অপার্থিব শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। বিবাহিত ব্যভিচারী ও ব্যভিচারিণীকে আমৃত্যু পাথর নিক্ষেপ করার নির্দেশ দেয়া হয়েছে। অর্থাৎ ইসলামী শরিয়তে ব্যভিচারী বিবাহিত হলে তার শাস্তি রজম বা পাথর নিক্ষেপে মৃত্যুদণ্ড। আর অবিবাহিত ব্যভিচারী ও ব্যভিচারিণীকে ১০০ বেত্রাঘাত করার নির্দেশ দেয়া হয়েছে। এ সম্পর্কে পবিত্র কুরআন মাজিদে ইরশাদ হয়েছে, ‘ব্যভিচারিণী ও ব্যভিচারী তাদের প্রত্যেককে ১০০ বেত্রাঘাত করবে…।’ (সূরা আন-নূর, আয়াত নং-২)

ব্যভিচারী ও ব্যভিচারিণীর শাস্তির বিষয়ে হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘অবিবাহিত পুরুষ-নারীর ক্ষেত্রে শাস্তি এক শ’ বেত্রাঘাত এবং এক বছরের জন্য দেশান্তর। আর বিবাহিত পুরুষ-নারীর ক্ষেত্রে এক শ’ বেত্রাঘাত ও রজম (পাথর মেরে মৃত্যুদণ্ড)।’ (সহিহ মুসলিম)

এই হাদিসের আলোকে অন্য মাজহাবের স্কলাররা বলেছেন, ব্যভিচারী অবিবাহিত হলে তার শাস্তি দুটো। এক শ’ বেত্রাঘাত এবং এক বছরের জন্য দেশান্তর। অপর দিকে হানাফি মাজহাবের ওলামায়ে কিরাম বলেন, এ ক্ষেত্রে হদ (শরিয়ত কর্তৃক নির্ধারিত শাস্তি) হলো- এক শ’ বেত্রাঘাত। আর দেশান্তরের বিষয়টি বিচারকের বিবেচনাধীন। তিনি ব্যক্তি বিশেষে তা প্রয়োগ করতে পারেন। আর ধর্ষণের ক্ষেত্রে একপক্ষে ব্যভিচার সংঘটিত হয়। আর অন্যপক্ষ হয় নির্যাতিত। তাই নির্যাতিতের কোনো শাস্তি নেই। কেবল অত্যাচারী ধর্ষকের শাস্তি হবে। হাদিস দ্বারা ধর্ষণের শাস্তির বিষয়টি নিশ্চিত করা যায়। ধর্ষণের শাস্তির ব্যাপারে অনেক হাদিস বর্ণিত হয়েছে।

যেমন এক হাদিসে এসেছে হজরত ওয়াইল ইবনে হুজর রা. বর্ণনা করেন, আল্লাহর রাসূল সা.-এর যুগে এক মহিলাকে জোর করে ধর্ষণ করা হলে রাসূলে কারিম সা. তাকে কোনোরূপ শাস্তি দেননি, তবে ধর্ষককে হদের (পবিত্র কুরআন-হাদিসে বহু অপরাধের ওপর শাস্তির কথা আছে। এগুলোর মধ্যে যেসব শাস্তির পরিমাণ ও পদ্ধতি কুরআন-হাদিসে সুনির্ধারিত তাকে হদ বলে) শাস্তি দেন।’ (সুনানে ইবনে মাজাহ)। অন্য বর্ণনায় আছে, সরকারি মালিকানাধীন এক গোলাম গণিমতের পঞ্চমাংশে পাওয়া এক দাসীর সাথে জবরদস্তি করে ব্যভিচার (ধর্ষণ) করে। এতে তার কুমারিত্ব নষ্ট হয়ে যায়। হজরত উমর ফারুক রা. ওই গোলামকে কশাঘাত করেন এবং নির্বাসন দেন। কিন্তু দাসীটিকে সে বাধ্য করেছিল বলে তাকে কশাঘাত করেননি।’ (সহিহ বুখারি)

ধর্ষণের ক্ষেত্রে দুটো বিষয় অবধারিতভাবে সংঘটিত হয়। এক. ব্যভিচার। দুই. বলপ্রয়োগ বা ভীতি প্রদর্শন। প্রথমটির জন্য পূর্বোক্ত ব্যভিচারের শাস্তি বরাদ্দ। পরেরটির জন্য ইসলামী আইনজ্ঞদের এক অংশ বলে, ‘মুহারাবা’র শাস্তি হবে। মুহারাবা হলো, পথে কিংবা অন্য কোথাও অস্ত্র দেখিয়ে বা অস্ত্র ছাড়া ভীতি প্রদর্শন করে ডাকাতি করা। এতে কেবল সম্পদ ছিনিয়ে নেয়া হতে পারে, আবার কেবল হত্যা করা হতে পারে। আবার উভয়টিই হতে পারে।

আর যদি ধর্ষণের কারণে হত্যাজনিত অপরাধ সংঘটিত হয় কিংবা ধর্ষণের শিকার কোনো ব্যক্তি মৃত্যুবরণ করে তবে ঘাতকের একমাত্র শাস্তি হবে মৃত্যুদণ্ড।

পরিশেষে একটি বিষয় মনে রাখা জরুরি। সমাজ থেকে ধর্ষণের মতো অপরাধ নির্মূল শুধু আইনের কঠোরতার মাধ্যমে সম্ভব নয়। তাই অপরাধমুক্ত মানবসমাজ গঠনে আমাদের সবাইকে কার্যকর ভূমিকা রাখতে হবে। প্রতিটি মানুষের মনে আল্লাহ রাব্বুল আলামিনেরর ভয় প্রতিষ্ঠা করতে হবে। যাতে সে যাবতীয় অপরাধ থেকে নিজেকে মুক্ত রাখতে পারে। মহান আল্লাহ রাব্বুল আলামিন পুরো মানবজাতিকে গর্হিত কর্মকাণ্ড ছেড়ে দেয়ার তাওফিক দান করুন। আমীন!

লেখক : প্রাবন্ধিক ও কলেজ শিক্ষক

You may also like