Home জাতীয় দুই আসনে উপনির্বাচন ১৭ অক্টোবর

দুই আসনে উপনির্বাচন ১৭ অক্টোবর

by Newsroom

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। দুই আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ভোটের এই তারিখ চূড়ান্ত করে বৃহস্পতিবার দুই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছেন ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

তিনি জানান, আগ্রহী প্রার্থীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ২০ সেপ্টেম্বর বাছাইয়ের পর ২৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। স্বাস্থ্যবিধি মেনে ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ দুই আসনে ইভিএমে ভোটগ্রহণ চলবে। ভোটের প্রচারেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা জারি করা হবে।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে ঢাকা-৫ এবং নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তাকে নওগাঁ-৬ উপ নির্বাচনর রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ৬ মে বার্ধক্যজনিত কারণে সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা ইন্তেকাল করলে ঢাকা-৫ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা মহানগরের ডেমরা, দনিয়া, মাতুয়াইল ও সারুলিয়া ইউনিয়ন নিয়ে এই আসনটি গঠিত।

অন্যদিকে গত ২৭ জুলাই আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসরাফিল আলম করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে নওগাঁ-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ ধারা অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে নির্বাচন অনুষ্ঠানের জন্য আরো ৯০ দিন সময় পাবে ইসি।

তাই আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে ভোট করার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর মধ্যে তা সম্ভব হয়নি। নিয়ম অনুযয়ী নির্বাচন কমিশন এখন দ্বিতীয় ৯০ দিনের মধ্যে এই ভোটের আয়োজন করছে।

এর আগে গত ২৩ অগাস্ট কমিশন সভায় সিদ্ধান্ত হয়, করোনাভাইরাস মহামারীর মধ্যে আটকে থাকা পাবনা-৪ আসনের উপ নির্বাচনে ভোট হবে ২৬ সেপ্টেম্বর।

গত ১৩ জুন মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হওয়া সিরাজগঞ্জ-১ আসন এবং ৯ জুলাই সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৮ আসনেও সামনে উপ নির্বাচন দিতে হবে ইসিকে।

ভয়েস টিভি/টিআর

You may also like