Home সারাদেশ সোনাগাজীর উপ-স্বাস্থ্য কেন্দ্রের জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা

সোনাগাজীর উপ-স্বাস্থ্য কেন্দ্রের জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা

by Newsroom

ফেনীর সোনাগাজীর মঙ্গলকান্দি উপ-স্বাস্থ্য কেন্দ্রের জরাজীর্ণ ভবনে অস্বাস্থ্যকর পরিবেশে চলছে চিকিৎসা। এতে ব্যাহত হচ্ছে চিকিৎসা কার্যক্রম।

সরেজমিন ঘুরে দেখা যায়, ভবনটির আগুনে পোড়া কালো দেওয়াল, ফ্লোরে দেয়ালের খসে পড়া আস্তর ও ধুলো ময়লায় ভর্তি। একটু বৃষ্টি হলেই ফুটো টিন দিয়ে পানি পড়ে ভিজে যায় ফ্লোর ও আসবাবপত্র।

দরজা জানালাগুলো ভাঙা, নেই সিলিং ফ্যান ও বৈদ্যুতিক বাতি। অনেকদিনের পুরোনো আসবাবপত্রগুলোতে ধরে গেছে মরিচা। রয়েছে জনবল সংকট, নেই এমএলএসএম, ফার্মাসিস্ট ও ক্লিনার।

স্থানীয় মুক্তিযোদ্ধা কমাণ্ডার আবুল কাশেম জানান, ২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের আগ মুহুর্তে দুর্বৃত্তরা এই উপ-স্বাস্থ্য কেন্দ্রের ভবনটি আগুনে জ্বালিয়ে দেয়। তারপর দীর্ঘদিন ভাড়া ঘরে এর কার্যক্রম চলছিল। স্থানীয়দের সহযোগিতায় আগুনে পোড়া এই পরিত্যক্ত ভবনটি কোনোমতে মেরামত করে পুনরায় চিকিৎসা কার্যক্রম চালু করা হয়।

মেডিকেল অফিসার ডা. অর্ণব বণিক ও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. আবুল হাসান জানান, মঙ্গলকান্দি, চর দরবেশ, মতিগঞ্জ ও বগাদানা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে প্রতিদিন প্রায় শতাধিক রোগী এই উপ-স্বাস্থ্য কেন্দ্রে নিয়মিত চিকিৎসা সেবা ও ঔষধ নিতে আসে।

ন্যাশনাল ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা অধ্যাপক শাহজাহান ফিরোজ, সমাজসেবক আবদুল্লাহ আল মামুন, মোখলেসুর রহমান, মো. মোস্তফা ও আবদুল হকসহ স্থানীয়রা জরাজীর্ণ এই উপ-স্বাস্থ্য কেন্দ্রের পরিত্যক্ত ভবনটি ভেঙে একটি নতুন ভবন নির্মাণের জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

মঙ্গলকান্দি ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন বাদল বলেন, উপ-স্বাস্থ্য কেন্দ্রের পরিত্যক্ত ভবন ভেঙে শীঘ্রই নতুন একটি ভবন নির্মিত হলে মঙ্গলকান্দিসহ পার্শ্ববর্তী তিনটি ইউনিয়নের জনসাধারণ উপকৃত হবে।

জেলা সিভিল সার্জন অফিসের কর্মকর্তা মিজানুর রহমান জানান, আগুনে পোড়া এই পরিত্যক্ত ভবনটিতে স্থানীয়দের সহযোগিতায় মেরামত করে কোনরকমে চিকিৎসা কার্যক্রম চালু রাখা হয়েছে। শীঘ্রই এটি মেরামত ও নতুন ভবন নির্মাণের জন্যে আমরা উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী নজরুল ইসলাম পাটোয়ারী জানান, ইতোমধ্যে মঙ্গলকান্দি উপ-স্বাস্থ্য কেন্দ্রের সীমানা দেয়াল নির্মাণের জন্যে ১০ লাখ ৩২ হাজার ৩৩৫ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

আরও পড়ুন : ফরিদপুরে উপ-স্বাস্থ্যকেন্দ্রের জমি দঘল করে স্থাপনা

ভয়েস টিভি/এমএইচ

You may also like