Home শিক্ষাঙ্গন এইচএসসি পরীক্ষা নিয়ে বৈঠকে বসছেন বোর্ড চেয়ারম্যানরা

এইচএসসি পরীক্ষা নিয়ে বৈঠকে বসছেন বোর্ড চেয়ারম্যানরা

by Amir Shohel
এইচএসসি

করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক বসতে যাচ্ছে। আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে এ বৈঠক বসবে। এতে সভাপতিত্ব করবেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক।

১৮ সেপ্টেম্বর শুক্রবার কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম এ তথ্য জানান। তিনি জানান, তাকে আগামী ২৪ সেপ্টেম্বর ওই বৈঠকে অংশ নিতে বলা হয়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়টি বৈঠকের আলোচ্য সূচিতে রয়েছে জানিয়ে তিনি বলেন, “জেএসসি-জেডিসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও একটি ইউনিক সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।”

এপ্রিলের ১ তারিখ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত রয়েছে। কওমি মাদ্রাসা খুলে দেওয়া হলেও অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য অপেক্ষায় ছিলেন তারা। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এইচএসসির নতুন সূচি প্রকাশের লক্ষ্য ছিল তাদের।

ওই কর্মকর্তা আরও জানান, কিন্তু কবে থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। যেমন করেই হোক না কেন উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নিতেই হবে। আগামী বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি পরীক্ষার দিন-তারিখ চূড়ান্ত করে সূচিও ঠিক করার কথা রয়েছে।

যেদিন থেকেই পরীক্ষা নেওয়া হোক না কেন অন্তত দুই সপ্তাহ আগে পরীক্ষার দিন-তারিখ এবং কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে বলে ওই কর্মকর্তা জানান।

চলতি বছরের ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হলেও দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় মার্চের মাঝামাঝি সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়, আটকে যায় এইচএসসি পরীক্ষা।

ভয়েসটিভি/এএস

You may also like