Home অর্থনীতি একদিন পর ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি ফের বন্ধ

একদিন পর ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি ফের বন্ধ

by Amir Shohel
ভোমরা বন্দর

একদিন পর আবারও বন্ধ হয়ে গেছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি। ভারতের বাণিজ্য মন্ত্রাণালয়ের শর্ত সাপেক্ষে ৫ দিনের মাথায় ১৯ সেপ্টেম্বর শনিবার ৭২১ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থল বন্দরে প্রবেশ করে। পূর্বের এলসি করা যাদের কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন পেঁয়াজবাহী ৩১টি ট্রাক শনিবার ভোমরা বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, ১৪ সেপ্টেম্বর সোমবার পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানীতে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারী করে। শর্ত সাপেক্ষে শনিবার কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন ৩১টি পেঁয়াজের ভোমরা বন্দরে প্রবেশ করে। তবে ৫ দিন আটকে থাকায় ট্রাকে থাকা পেঁয়াজ অধিকাংশ নষ্ট হয়ে গেছে। ফলে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন।

তিনি আরও জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে এখনও দুই শতাধিক পেঁয়াজের ট্রাক আটকে রয়েছে। এরমধ্যে কিছু পেঁয়াজ সেখানে আনলোড করে স্থানীয়ভাবে বিক্রি করে ফেলছে ব্যবসায়ীরা।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের কোষাধাক্ষ্য মাকসুদ খান বলেন, ভারত তাদের অভ্যন্তরীণ নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত আর পেঁয়াজ রপ্তানি করবে না। শর্ত সাপেক্ষে পূর্বের সম্পূর্ণরূপে অনুমোদন ও প্রবেশের অপেক্ষায় থাকা ৩১ ট্রাক পেয়াজ আলোচনার মাধ্যমে দেশে প্রবেশের সুযোগ দিয়েছে।

ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, শনিবার সন্ধ্যা পর্যন্ত ৭২১ মেট্রিকটন (৩১ ট্রাক) পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে। তবে আজ (রোববার) কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ করেনি। এ ব্যাপারে ভারতের ঘোজাডাঙ্গা কাষ্টমস অফিস লিখিতভাবে কিছু জানায়নি।

ভয়েসটিভি/এএস

You may also like