Home খেলার খবর আবারও এক নম্বরে সাকিব, দশে মোস্তাফিজ

আবারও এক নম্বরে সাকিব, দশে মোস্তাফিজ

by Newsroom
এক নম্বরে সাকিব
টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে পরিবর্তন হয়েছে। আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীকে সরিয়ে আবারও এক নম্বরে সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া বিপক্ষে সিরিজ সেরা হয়ে শীর্ষস্থান ফিরে পেলেন তিনি।
আর বোলিং র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন মোস্তাফিজুর রহমান। ২০ ধাপ এগিয়েছেন কাটার মাস্টার। জায়গা করে নিয়েছেন সেরা দশে।
ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিষয়টি নিশ্চিত করেছেন। ১১ আগস্ট বুধবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ তথ্য জানায়।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু করার আগে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ২৫২। এই সিরিজে ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে ৭ উইকেট নিয়েছেন। হয়েছেন সিরিজসেরা।
৫ ম্যাচে দারুন পারফরম্যান্স করে এই অলরাউন্ডারের অর্জন করেন ৩৪ পয়েন্ট। ফলে ২৮৬ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবীকে পেছনে ফেলে আবারও এক নম্বরে সাকিব । ২৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন নবী।
বোলারদের র‌্যাংকিংয়েও সাত ধাপ এগিয়েছেন সাকিব। অবস্থান করছেন ১২ নম্বরে। প্রোটিয়া বোলার তাবরাইজ শামসি রয়েছেন র‌্যাংকিংয়ের শীর্ষে।
এদিকে সিরিজে মোস্তাফিজুর রহমানের বল খেলতে বেগ পেতে হয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের। ভালো খেলার পুরস্কার পেলেন তিনি। র‌্যাংকিংয়ে ২০ ধাপ উন্নতি হয়েছে তার। নতুন র‌্যাংকিংয়ে ১০ নম্বরে অবস্থান করছেন তিনি।
অস্ট্রেলিয়া সিরিজে ৫ ম্যাচে ১৭ ওভার বল করেছেন ফিজ। খরচ করেছেন মাত্র ৬০ রান। এর মধ্যে ৫৮ বলই ছিল ডট।  ৩.৫২ ইকোনোমিতে উইকেট নিয়েছেন ৭টি।
উন্নতি হয়েছে বাংলাদেশের বোলার সাইফউদ্দিন ও ব্যাটসম্যান নাঈম শেখের। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন সাইফউদ্দিন। এতেই বাজিমাত করেছেন এই পেসার।  শেষ ম্যাচে তিন উইকেট নিয়ে ৬৯তম স্থান থেকে ৪৩ তম স্থানে উঠে এসেছেন তিনি।
অন্যদিকে, ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশিদের মধ্যে সবার উপরে আছেন নাঈম শেখ। তিনি আছেন ২৯ নম্বরে। আর অধিনায়ক মাহমুদউল্লাহর অবস্থান ৩৩ নম্বরে। ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালান রয়েছেন তালিকার শীর্ষে।
ভয়েস টিভি/এএন

You may also like