Home অর্থনীতি ডিএসইর লেনদেন এক হাজার কোটি ছাড়িয়েছে

ডিএসইর লেনদেন এক হাজার কোটি ছাড়িয়েছে

by Shohag Ferdaus
শেয়ার বাজারের

সপ্তাহের তৃতীয় কার্যদিবস ৮ সেপ্টেম্বর মঙ্গলবার পুঁজিবাজারে সূচক বেড়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এক হাজার কোটি টাকা ছাড়িয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৭৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৫০ ও ১৭৩৪ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৯০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস’র চেয়ে ২১৪ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৭৬ কোটি ১২ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টি কোম্পানির, কমেছে ১৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৩৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ২৪ লাখ টাকার।

ভয়েস টিভি/এসএফ

You may also like