Home বিশ্ব এখনো বিপজ্জনক পর্যায়ে করোনা মহামারি: ডব্লিউএইচও

এখনো বিপজ্জনক পর্যায়ে করোনা মহামারি: ডব্লিউএইচও

by Newsroom
বাতাসেও করোনা ছড়ায়

ভয়েস ডেস্ক: আশঙ্কাজনক হারে বিশ্বজুড়ে বাড়ছে করোনাভাইরাসের বিস্তার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচওর হিসেবে, বৃহস্পতিবার একদিনেই সারা বিশ্বে নতুন করে রেকর্ড সংখ্যক দেড় লাখ মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে।

শুক্রবার জেনেভার সদর দফতর থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস ঘেব্রেয়েসাস। তার দাবি, দুনিয়াজুড়ে করোনাভাইরাস মহামারি একটি নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।রয়টার্স।

টেড্রোস বলেন, একদিনে শনাক্ত হওয়ার অর্ধেকই আমেরিকার বাসিন্দা। এর বাইরে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যও রয়েছে সর্বোচ্চ সংক্রমণের তালিকায়। তিনি বলেন, ভাইরাসটি এখনো দ্রুত বিস্তার ঘটিয়ে চলেছে। প্রকৃতপক্ষে পুরো দুনিয়া এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে প্রবেশ করেছে।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, এখনও বহু মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। অথচ বহু মানুষ ঘরে থাকতে থাকতে বিরক্ত হয়ে পড়ছে। এজন্যই অনেক দেশ স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে।

তার মতে, করোনা এখনো দ্রুত বিস্তার ঘটিয়ে চলছে। ফলে সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো খুবই জরুরি।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, কোভিড-১৯ প্রমাণ করেছে, সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউই নিরাপদ নয়। রাজনীতিকে এক পাশে রেখে সত্যিকারের সহযোগিতার মাধ্যমেই পরিবর্তন সম্ভব।
তিনি জানান, এখনো পর্যন্ত করোনাভাইরাসের কোনো টিকা নেই। যদি কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়, তবে সেটিই হবে করোনা মোকাবিলায় প্রথম টিকা।

You may also like