Home জাতীয় এখন সকল উন্নয়ন কাজ চলছে পুরোদমে : কাদের

এখন সকল উন্নয়ন কাজ চলছে পুরোদমে : কাদের

by Amir Shohel
সতর্কতার সাথে যানবাহন

উন্নয়ন একটি ধারাবাহিক এবং চলমান প্রক্রিয়া উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বৈশ্বিক উন্নয়ন কাজে আকস্মিক বাধা এলেও এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি সঞ্চার হয়েছে। গত দুই/তিন মাসে কিছু প্রকল্পের সীমিত আকারে কাজ হয়েছে। এখন সকল কাজ চলছে পুরোদমে।’

৫ জুলাই রবিবার জাতীয় সংসদ ভবন এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সরকারি বাসভবন থেকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতুর নির্মাণ কাজ শত প্রতিকূলতার মাঝেও থেমে থাকেনি। ইতোমধ্যে ৩১টি স্প্যান স্থাপন করা হয়েছে, দৃশ্যমান হয়েছে চার হাজার ৬৫০ মিটার। এছাড়া ইতোমধ্যেই স্থাপিত স্পান বা ট্রাসের উপর যানবাহন চলাচলের স্থাপনের কাজ শুরু হয়েছে।

৩০ জুন পর্যন্ত মূল সেতুর শতকরা ৮৯ ভাগ কাজ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, কাজ শেষ হয়েছে শতকরা ৭৩ ভাগ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮০ দশমিক ৫০ শতাংশ।

মেট্রোরেলের কাজের প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, জাইকার অর্থায়নে নতুন প্রজন্মের স্বপ্নের প্রকল্প মেট্রোরেল রুট-৬ এর কাজ এগিয়ে চলেছে। প্রকল্পে কর্মরত জনবলের কোভিড-১৯ পরীক্ষা শেষে তাদের কর্মে নিয়োগ করা হচ্ছে। প্রকল্প এলাকায় অবস্থান নিশ্চিত করতে নির্মাণ করা হচ্ছে আবাসিক স্থাপনা।

ইতোমধ্যে দু’টি ফিল্ড হাসপাতাল নির্মাণ কাজ এগিয়ে চলেছে উল্লেখ করে তিনি আরও বলেন, স্থাপন করা হয়েছে রেললাইন। একসেট ট্রেন নির্মাণকাজ জাপানের কারখানায় সম্পন্ন হয়েছে। আরো চার সেট নির্মাণ করা হচ্ছে। করোনা পরিস্থিতির উন্নতি হলে জাপান থেকে জলপথে ট্রেনগুলো নিয়ে আসা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ইতোমধ্যেই স্টেশন নির্মাণের কাজ শুরু হয়েছে। করোনার শুরুর দিকে কিছুটা থমকে গেলেও এখন পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ। স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করেই প্রকল্প এগিয়ে নেওয়া হচ্ছে।

সম্পাদনা : আমির

You may also like