Home সারাদেশ করোনায় রেলপথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহনে নতুন সম্ভাবনা

করোনায় রেলপথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহনে নতুন সম্ভাবনা

by Newsroom

চুয়াডাঙ্গা প্রতিনিধি: করোনা মহামারির মধ্যেও ভারতের সাথে আমদানি-রপ্তানি অব্যাহত রেখেছে বাংলাদেশ। এতে পেঁয়াজসহ আমদানি নির্ভর পণ্যের সংকট হবে না বলে আশা ব্যবসায়ীদের। এই খাতে রাজস্ব পাবে সরকার। এদিকে, সড়ক পথের চে রেলপথে আমদানি-রপ্তানির খরচ কম হওয়ায় বেশি লাভ হচ্ছে ব্যবসায়ীদের।

দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৬ মার্চ থেকে ভারতের সাথে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়া হয়। কিন্তু নিষেধাজ্ঞার পর দু মাস না যেতেই নিত্যপণ্যের কৃত্রিম সংকট বন্ধে ৯ মে আবারো ভারত থেকে পণ্য আমদানি শুরু হয়। মে মাসেই পণ্য আমাদানি রপ্তানির জন্য খুলে দেয়া হয় রেল বন্দরগুলো। আর তখন থেকে চুয়াডাঙ্গার দর্শনা স্থলবন্দর দিয়েও পণ্য আমদানি-রপ্তানি শুরু করে দু দেশের ব্যবসায়ীরা।

অন্য ক্ষেত্রে পণ্য আমদানি রপ্তানিতে করোনা সংক্রমণ ঝুঁকি বেশি থাকলেও, রেলপথে খানিকটা কম। সেইসাথে, খরচ ও সময় কম লাগায় রেলপথ ব্যবহারেই বেশি আগ্রহ দুই দেশের ব্যবসায়ীদের। এজন্য বন্দরে আনলোডিং প্রক্রিয়া আধুনিকায়নের দাবি তাদের।

এদিকে, সড়ক পথের পাশাপাশি রেলপথে নিয়মিত বাণিজ্যের সম্ভাবনা দেখছে দু দেশের রেল বিভাগ কর্মকর্তারা। এতে বাড়তে পারে সরকারের রাজস্ব। বিশ্বজুড়ে করোনা করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সরকারের রাজস্ব আয়। তাই দর্শনা স্থলবন্দর দিয়ে নিয়মিত পণ্য আমদানি রপ্তানি হলে এ ক্ষতি অনেকটাই কমবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

রিপোর্ট: জান্নাতুল আওলিয়া নিশি
এডিট: সায়িকা সাম্মা।

You may also like