Home চিকিৎসা দেশেই করোনার টিকা আবিষ্কার : আজ সংবাদ সম্মেলন

দেশেই করোনার টিকা আবিষ্কার : আজ সংবাদ সম্মেলন

by Newsroom
করোনার টিকা

বৈশ্বিক মহামারী করোনা থেকে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর প্রতিষেধক হিসেবে টিকা আবিষ্কারের জন্য যখন চেষ্টা করে যাচ্ছে বিভিন্ন দেশ। তখন অক্সফোর্ডের করোনা টিকা সবচেয়ে এগিয়ে আছে বলে দাবি করা হয়েছিলো। এমন পরিস্থিতিতে এবার বাংলাদেশেই প্রথম করোনার টিকা (ভ্যাকসিন) আবিষ্কারের দাবি করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

১ জুলাই বুধবার প্রতিষ্ঠানটি দাবি করেছে, তারা পশুর শরীরে এই ভ্যাকসিনের সফল প্রয়োগ করেছেন। মানবদেহেও এর সফলতা পাওয়া সম্ভব বলে আশা করছেন তারা।

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ দেশের গণমাধ্যমে দেয়া বক্তব্যে দাবি করেন,‘আসলে আমরা করোনার টিকা তৈরিতে প্রাথমিকভাবে এটা নিয়ে সফল হয়েছি। প্রাণীর ওপর প্রয়োগে এটা সফল হয়েছে। এখন আশা করি মানবদেহেও এটা সফলভাবে কাজ করবে। এখন আমরা এটি নিয়ে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর কাছে যাবো এরপর তাদের দেয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী ধাপগুলো সম্পন্ন করবো৷’

এদিকে করোনার ভ্যাকসিন আবিষ্কারের বিষয়টি নিয়ে গ্লোব বায়োটেক লিমিটেড একটি বিবৃতিও দিয়েছে। এতে তারা জানিয়েছে, এনসিবিআই ভাইরাস ডাটাবেজ অনুযায়ী ৩০ জুন মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপি ৫ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা হয়েছে। যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। উক্ত সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োটেক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে। যা যৌক্তিকভাবে এই ভৌগোলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে বলে আশা করছেন তারা।

প্রতিষ্ঠানটি দাবি করেছে, উক্ত টার্গেটের সম্পূর্ণ কোডিং সিকোয়েন্স যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডাটাবেজে জমা দিয়েছে যা এরইমধ্যেই এনসিবিআই কর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।
টিকা আবিষ্কারের বিষয়ে আরো বলা হয়, গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে আবিষ্কৃত টিকাটির বিশদ বিশ্লেষণের পর ল্যাবরেটরি এনিমেল মডেলে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে যথাযথ এন্টিবডি তৈরিতে সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে বলেও দাবি করছেন তারা।

এ বিষয়ে গ্লোব বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ সংবাদমাধ্যমকে বলেন, ‘এই টিকাটির সুরক্ষা ও কার্যকারিতা নিরীক্ষার লক্ষ্যে আমরা ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার জন্য কাজ করে যাচ্ছি। এর সুরক্ষা ও কার্যকারিতা পরীক্ষায় সরকারের সর্বাত্মক সহযোগিতা একান্তভাবে কামনা করছি।’

তবে টিকা আবিষ্কার নিয়ে ২ জুন বৃহস্পতিবার দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবে গ্লোব বায়োটেক লিমিটেড।
সম্পাদনা : দেলোয়ার

You may also like