Home রাজনীতি করোনার ভয়ে মানুষকে না খেয়ে মরতে দিতে পারি না: প্রধানমন্ত্রী

করোনার ভয়ে মানুষকে না খেয়ে মরতে দিতে পারি না: প্রধানমন্ত্রী

by Newsroom
শেখ হাসিনা

ভয়েস রিপোর্ট: করোনা পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার যৌক্তিকতা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাস এখন বাস্তবতা। করোনার ভয়ে তো মানুষকে না খাইয়ে মারতে পারি না। তাদের বেঁচে থাকার ব্যবস্থাটা সরকারকে নিতে হবে। যেসব এলাকায় সংক্রমণ বেশি সেখানে লকডাউন করে, আটকানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

রোববার জাতীয় সংসদে সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে আনা এক শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সংসদের নিয়ম অনুযায়ী চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে তার ওপর আনা শোক প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা হয়। এ শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি মোহাম্মদ নাসিমের পাশাপাশি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহকেও স্মরণ করেন।

এসময় করোনা সংক্রমণের কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার যখন দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে, দেশের দারিদ্র্যসীমা আমরা কমিয়ে এনেছে, দারিদ্র্যসীমা মাত্র ১০ বছরে ৪০ ভাগ থেকে ২০ ভাগে নামিয়ে আনতে সক্ষম হয়েছে, জিডিপি বেড়ে গিয়েছিল এবং উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছিলাম।

কিন্তু এসময় এক অদৃশ্য শক্তি, করোনা ভাইরাস যা কেউ চোখে দেখতে পারে না, বুঝতেও পারে না- সারা বিশ্বটাকে স্থবির করে দিলো একটা আতঙ্ক-ভয়-ভীতি, মৃত্যু আতঙ্ক যেন সারা বিশ্বকে পেয়ে বসেছে। এ ধরনের পরিবেশ আগে কখনো দেখিনি।

এ সময় তাকে সংসদে আসতে অনেকেই নিষেধ করেছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আজকে আমি সংসদে আসবো কিন্তু আমাকে অনেক জায়গা থেকে নিষেধ করা হয়েছে। ভীষণভাবে বাধা দেয়া হয়েছে। বলা হয়েছে, ‘না, না আপনি যাবেন না, নেত্রী যাবেন না’। তাদের আমি বললাম হুমকি, বোমা, গ্রেনেড কত কিছুই তো মোকাবিলা করে করে এ পর্যন্ত এসেছি। এখন কী একটা অদৃশ্য শক্তি তার ভয়ে ভীত হয়ে থাকবো। আর পার্লামেন্টের মেম্বার, আমাদের আওয়ামী লীগ পরিবারের একজন সংসদ তাকে হারিয়েছি আর আমাদের ক্যাবিনেট সদস্য একজন তাকেও হারালাম আর সেখানে আমি যাবো না, এটা তো হয় না।

করোনা সংক্রমণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই আতঙ্কটা এমন পর্যায়ে চলে যাচ্ছে যেটা সত্যি খুব দুঃখজনক। করোনা ভাইরাসের ভীতিটা প্রতিনিয়ত সারা বিশ্বেই। এখানে উন্নত দেশ, অনুন্নত দেশ বা উন্নয়নশীল দেশ, অস্ত্রের দিক থেকে শক্তিশালী, অর্থের দিক থেকে শক্তিশালী অথবা হয়তো দরিদ্র রাষ্ট্র- কোনো ভেদাভেদ নেই। সব যেন এক হয়ে গেছে এক করোনা ভাইরাসের ভয় এবং আতঙ্কে।

করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের নেয়া পদক্ষেপগুলো তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি, আপনারা অন্তত একটু স্বাস্থ্যবিধি মেনে চলেন। এটা খুব সাংঘাতিক একটা সংক্রামক ব্যাধি। এই সংক্রমণটা যাতে না হয়। সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা। স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য দেশবাসীকে বলছি। আমরা ঠিক করেছি, কোন কোন এলাকায় বেশি দেখা যাচ্ছে, সেটা লকডাউন করা হবে। সেটা আমরা আটকাচ্ছি। সেখান থেকে যেন সংক্রমণ না হয়। সাথে সাথে আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ডগুলো যেন সচল থাকে সেজন্য ব্যবস্থা নিয়েছি। আমরা একটা বাজেটও দিতে সক্ষম হয়েছি। এই কাজগুলো যখন করছি সেটা এক ধরণের যুদ্ধ। সেই সময় যাদের আমরা সবসময় কাছে পেয়েছি তাদের দুইজনকে হারানো অত্যন্ত কষ্টকর।

প্রধানমন্ত্রী সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহকে স্মরণ করেন। তুলে ধরেন তাদের রাজনৈতিক জীবনের বিভিন্ন অবদানের কথা।

You may also like