Home রাজনীতি করোনায় কোথাও হবে না নির্বাচন !

করোনায় কোথাও হবে না নির্বাচন !

by shahin

ভয়েজ ডেস্ক : মহামারীর করোনাভাইরাস মধ্যে দেশে আপাতত কোথাও কোনো নির্বাচন হচ্ছে না । সংসদের শূণ্য বেশ কয়েকটি আসন ছাড়া আটকে বেশ কয়েকটি পৌরসভা, উপজেলা, ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্তের জন্য তথ্য চাওয়া হয়েছে ।

সর্বশেষ তথ্য-উপাত্ত উপস্থাপন করতে ইসি সচিবালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

করোনা সঙ্কটের কারণে আড়াই মাসের বেশি সময় পর সোমবার নির্বাচন কমিশনের সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব মো. আলমগীর। তিনি জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এই সভায় স্থগিত ভোটসহ ছয়টি বিষয়ে আলোচনা হয়।

ইসি সচিব বলেন, “মহামারীর কোভিড-১৯ এর মধ্যে নির্বাচনের প্রশ্নই ওঠে না। এ বিষয়ে আলোচনা হয়েছে; কোন নির্বাচন কবে হতে পারে, সে বিষয়টি আরও পর্যালোচনার জন্য ফাইল উপস্থাপন করতে বলা হয়েছে।”

ঘোষিত তফসিল অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনের উপনির্বাচন হওয়ার কথা ছিল মার্চে। এর মধ্যে বগুড়া ও যাশোরের দুই আসনের উপ নির্বাচন এপ্রিলের মধ্যে শেষ করার বাধ্যবাধতা ছিল। কিন্তু করোনার কারণে ভোট গ্রহণ করা যায়নি ।

এদিনে পাবনা-৪ আসনের (আটঘরিয়া-ঈশ্বরদী) সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা যান ২ এপ্রিল। আর ঢাকা-৫ আসনের (ডেমরা-দনিয়া-মাতুয়াইল) সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা যান ৬ মে।

আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া দেশের বেশ কয়েকটি উপজেলা পৌরসভা, ইউনিয়ন পরিষদরে নির্বাচন, কোথাও উপ-নির্বাচন এর তফসিল ঘোষনা হলেও স্থগিত রয়েছে ভোট । সে সব বিষয়েস সিদ্ধান্ত হয়নি । অর্থ] এসব এলাকায়ও আপাদত ভোট হচ্ছে না ।

এর আগে দেশব্যাপী বিভিন্ন মহলের নানা আলোচনা, সমালোচনা থাকলেও মহামারি ভাইরাস করোনা আতঙ্কের মধ্যেই তিনটি অর্থাৎ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন ।

You may also like