Home সারাদেশ করোনায় দিশেহারা ভোলার বেদে সম্প্রদায়

করোনায় দিশেহারা ভোলার বেদে সম্প্রদায়

by Newsroom

ভোলা প্রতিনিধি: অভাব-অনটন আর অনিশ্চয়তার মধ্যে দিন কাটছে ভোলার বেদে সম্প্রদায়ের। করোনা মহামারির কারণে একদিকে তারা কর্মহীন হয়ে পড়েছে, অন্যদিকে স্বাভাবিক জীবনেও ঘটেছে ছন্দপতন। জীবিকার টানে কাজে নামলেও তাদের ফিরতে হচ্ছে অনেকটা শুন্য হাতেই। তাই পরিবার-পরিজন নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে তাদের।অনেকেই তিন-বেলা খেতে পারছে না। কষ্টে থাকা এসব মানুষকে সরকারি সহায়তা দেয়া হচ্ছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

অথচ কিছুদিন আগেও গ্রামে গ্রামে গিয়ে সাপ খেলা দেখানো, সিঙ্গা দেয়া, পুকুর থেকে হারানো জিনিস খুঁজে দেয়াসহ বিভিন্ন কাজ করে টাকা উপার্জন করতো বেদে পরিবারের সদস্য রিমি বেগম। কিন্তু মহামারি করোনার কারণে এখন বাড়িতে বসেই দিন কাটছে। এতে স্বামী-সন্তানকে নিয়ে চরম সংকটে পড়েছে রিমি বেগম।

রিমির মত প্রায় একই অবস্থা আরেক বেদে বৃষ্টির। জীবিকা টানে কাজে গেলেও তাকে ফিরতে হয় শুন্য হাতে। রিমি ও বৃষ্টির মত একই অবস্থা ভোলা সদরের হেলিপ্যাড এলাকার অস্থায়ীভাবে সবাস করা ২৫ পরিবারের।

৩ মাস ধরে সেই পেশা যেতে পারছেন তারা। কেউ পেটের টানে কাজের খোঁজে গ্রামে গেলেও করোনার আতংকে মুখ ফিরিয়ে নিচ্ছে সবাই। তাই পরিবার ও সন্তানদের নিয়ে কিভাবে দিন কাটাবেন এমন চিন্তা তাদের চোঁখ-মুখে।

বিভিন্ন গ্রামে গিয়ে দৈনিক কাজ করে টাকা রোজগার করা এসব পরিবারের পুরুষরাও এখন বেকার। তাই সরকারি সহায়তা পাওয়ার দাবি তাদের।তবে বেদে পরিবারগুলোকে সরকারি ত্রাণ দেয়া হচ্ছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। করোনা সংকট কেটে গেলে আবারো ঘুরে দাড়াতে পারবে এমন দিনের অপেক্ষায় বেদে সম্প্রদায়।
রিপোর্ট: ছোটন সাহা
এডিট: সাজিয়া আক্তার

You may also like