Home সারাদেশ হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মৃৎ শিল্পের

হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মৃৎ শিল্পের

by Newsroom

মেহেরপুর প্রতিনিধি: কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে মৃৎ শিল্পের ঐতিহ্য। প্লাস্টিক আর অ্যালুমিনিয়ামের ভিড়ে মাটির তৈজসপত্রের চাহিদা নেই বললেই চলে। তাই জীবন ও জীবিকার তাগিদে পেশা বদলাচ্ছেন অনেকে। কিন্তু মেহেরপুরের গাংনী উপজেলার পাল পাড়ার একমর বেশি পরিবার এখনো আকড়ে আছে এই শিল্প। এই পেশা থেকে কোনোরকম আয় করে পরিবার চালাচ্ছেন এখানকার মৃৎ শিল্পীরা।

মেহেরপুরের গাংনী উপজেলা থেকে ৮ কিলোমিটার দূরে নিভৃত পল্লী আমতৈলের একটি অংশ পালপাড়া। শতাধিক পাল পরিবারের বাস এখানে। নিপুণ হাতের ছোঁয়ায় তারা তৈরি করে তৈজসপত্র। রয়েছে মাটির হাঁড়ি, সরা, ভাড়, কলস, ফুলের টব, দেব-দেবীর মূর্তিসহ আরো অনেক কিছু। এক সময় জেলার বাইরেও এই শিল্পের কদর ছিলো। কিন্তু কালের বিবর্তনে সেই শিল্পের স্থান দখল করেছে প্লাস্টিক, স্টেইনলেস স্টিল আর অ্যালুমিলিয়ামের তৈরি সরঞ্জাম। তাই স্বচ্ছলতা না থাকায়, জীবন জীবিকার তাগিদে এ পেশা ছেড়ে দিচ্ছে অনেকেই।

এদিকে, আয়ের অন্য উৎস খুঁজে না পেয়ে জীবিকার তাগিদে এই পেশা ধরে রেখেছে বেশ কয়েকজন। কিন্তু কাঁচামালের দাম বাড়ায় আয় কমে যাওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছে তারা। তাই, এই শিল্প টিকিয়ে রাখতে সরকারি সহযোগিতার প্রত্যাশা মৃৎ শিল্পীদের।

তবে নিত্য ব্যবহারের তৈজসপত্রের কদর কমলেও, বেড়েছে পোড়া মাটির গৃহসজ্জার চাহিদা। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে আবারো হারানো ঐতিহ্য ফিরে পেতে পারে মৃৎ শিল্প এমনটাই মনে করছে মৃৎশিল্পীরা।

You may also like