Home বিনোদন জন্মদিনে সপরিবারে মুম্বাই ছাড়লেন শাহরুখ

জন্মদিনে সপরিবারে মুম্বাই ছাড়লেন শাহরুখ

by Imtiaz Ahmed

শাহরুখ খান, একজন ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবসেবী। পাঠান পরিবারের সন্তান শাহরুখ খান ১৯৬৫ সালের ২ নভেম্বর নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন। গণমাধ্যমে ‘বলিউডের বাদশাহ’, ‘বলিউডের কিং’ ও ‘কিং খান’ হিসেবে পরিচিত। মাত্র ১৫ বছর বয়সে বাবাকে হারানোর পর মা লতিফ ফাতিমা হয়ে ওঠেন শাহরুখের সব।

মা না থাকলে হয়তো আজকের শাহরুখ খানকে আমরা চিনতামই না। মায়ের হাত ধরেই হিন্দি সিনেমার সঙ্গে প্রথম পরিচয় ঘটে শাহরুখ খানের। ফাতিমাই শাহরুখকে ফিল্মের মানুষের সঙ্গে আলাপ করে দেন। সে আলাপের সুবাদেই শাহরুখ সুযোগ পান ‘ফৌজি’ নামক টেলিভিশন ধারাবাহিকে।

মা সম্পর্কে শাহরুখ তার জীবনীতে লিখেছেন, ‘মা কোনো কিছুতেই জোর করতেন না। আমি বলেছিলাম হয় অভিনয়, না হয় চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হব, তখনও মা আমাকে আটকাননি। আমি চেয়েছিলাম চলচ্চিত্র নির্মাণ নিয়ে উচ্চশিক্ষা নিতে, মা তাতেও রাজি ছিলেন।‘ শাহরুখ খান ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন, তাঁর রয়েছে প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত। এছাড়া তাঁর মোট অর্থসম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপিরও বেশি। শাহরুখ খান ১৯৮০-র দশকের শেষের দিকে বেশ কিছু টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত দিওয়ানা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। তিনি কর্মজীবনের শুরুর দিকে খল চরিত্রে ডর (১৯৯৩), বাজিগর (১৯৯৩), ও আঞ্জাম চলচ্চিত্রে অভিনয় করে পরিচিতি লাভ করেন।

শাহরুখ খান মানেই উন্মাদনা। ভক্তদের উচ্ছ্বাস। আর শাহরুখ খানের জন্মদিন মানে তো রীতিমতো উৎসব। আজ ৫৭ বছরে পা দিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। কিন্তু এবারের জন্মদিনে নেই কোনো উৎসব, নেই কোনো আমেজ। মাদককান্ডে আরিয়ান গ্রেপ্তার হওয়ার পর শাহরুখ ও গৌরী বন্ধুদের মান্নাতে এসে দেখা না করার অনুরোধ করেছিলেন।

তবে সালমান খানকে বেশ কয়েকবার দেখা গিয়েছে মান্নাতে। জন্মদিনের প্রথম প্রহরে তাকে উপহার পাঠিয়েছেন বলিউড ভাইজান সালমান খান। এক সময় দুই খানের মধ্যে দূরত্ব থাকলেও তা ঘুচে গেছে আরিয়ানকাণ্ডে।

কারাগার থেকে মুক্তি পেলেও শাহরুখপুত্র মান্নাতের চার দেওয়ালের বাইরে যাবেন না। ভারতীয় সংবাদমাধ্যমে শাহরুখ খানের ম্যানেজার পূজা দাদলানি এমনই জানিয়েছেন। অর্থাৎ জেলের বন্দিদশা কাটলেও আপাতত মান্নাতেই দিন কাটাতে হবে শাহরুখপুত্র আরিয়ান খানকে।

আরিয়ানের জামিনের সঙ্গে মুম্বাই হাইকোর্ট জুড়ে দিয়েছে বেশ কয়েকটি শর্ত। আরিয়ানের পাসপোর্ট জমা রাখতে হবে মুম্বাই হাইকোর্টের হেফাজতে। এই মুহূর্তে দেশের বাইরে যেতে পারবেন না আরিয়ান খান। দেশের মাঝে কোথাও যেতে চাইলেও আগে অনুমতি নিতে হবে তদন্তকারী অফিসারের।

তবে শাহরুখ ও গৌরি খান সিদ্বান্ত নিয়েছেন আরিয়ানকে আপাতত লোকচক্ষুর আড়ালেই রাখবেন। দীর্ঘ ২৮ দিন রাজপ্রাসাদের আরাম-আয়েশের জীবন ছেড়ে আরিয়ানের পরিচয় ছিল কয়েদি নম্বর ৯৫৬। এছাড়া জেরা ছাড়া কথা বলেননি কারো সঙ্গে। একা একা বইপত্র পড়েছেন।

জীবনের এই ভয়ংকর বিভীষিকা কাটিয়ে ওঠা সহজ হবে না আরিয়ানের জন্য। আরিয়ানের জন্য দ্রুত একজন মনোরোগ বিশেষজ্ঞকে নিয়োগ করতে চলেছেন গৌরি-শাহরুখ। এদিকে আরিয়ানের মুক্তির খবর পেয়ে বোন সোহানা খান খুব শিগগিরই নিউইয়র্ক থেকে বাড়ি ফিরতে যাচ্ছেন বলেও খবর পাওয়া গেছে।

 

You may also like