Home ভিডিও সংবাদ কুড়িগ্রামের চরাঞ্চলে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি রোগ

কুড়িগ্রামের চরাঞ্চলে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি রোগ

by Newsroom
কুড়িগ্রামের চরাঞ্চলে

কুড়িগ্রামের চরাঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে গরুর ল্যাম্পি রোগ। চলতি বছরে কয়েকদফা বন্যায় আক্রান্ত হচ্ছে গবাদি পশু। এছাড়া দুর্গম এলাকায় পশু ডাক্তার না থাকায় চিকিৎসা করাতে পারছে না স্থানীয়রা। এই সুযোগে স্থানীয় ডাক্তারদের পেছনে খরচ করতে হচ্ছে বাড়তি টাকা—এমনই অভিযোগ পশু পালনকারীদের।

১৬টি নদ-নদীতে ঘেরা, উত্তরের সীমান্ত জেলা কুড়িগ্রামে রয়েছে সাড়ে ৪ শতাধিক চর। ফসল উৎপাদন এবং গবাদি পশু পালনই হচ্ছে এই জেলাবাসীর আয়ের প্রধান উৎস। অধিকাংশ বাড়িতেই রয়েছে গরু-ছাগল। কিন্তু প্রতিবছরই বন্যার কারণে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয় গবাদি পশু ও ফসলের। এ বছরের কয়েকদফা বন্যায় চারণভূমি তলিয়ে যাওয়া ও খড় পঁচে নষ্ট হয়ে যাওয়ায় এবং পানিতে চলাফেরার ফলে লাম্পিসহ বিভিন্ন ভাইরাসজনিত রোগে আক্রান্ত হচ্ছে গবাদি পশু।

সরকারি চিকিৎসক না থাকায় সঠিক চিকিৎসা করতে পারছে না পশু পালনকারীরা। এদিকে, এমন দুঃসময়ে স্থানীয় চিকিৎসকদের কাছে অতিরিক্ত খরচ করেও সঠিক চিকিৎসা না পাওয়ার আশংকা করেছে অনেকেই।

জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্যমতে, চলতি বছরের বন্যায় ৩ হাজার ৮৯২টি গরু লাম্পি স্কিন ডিজিজসহ অন্যান্য রোগে আক্রান্ত হয়েছে। মারা গেছে বেশ কয়েকটি গরু। এছাড়া বন্যার পূর্বে ২৬ হাজার ৩শ’ গরুকে টিকা প্রদান করা হয়েছে। গবাদি পশুর স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা।

সরকারি সহযোগিতায় এসব এলাকায় পশু ডাক্তার নিয়োগসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দ্রুত সমস্যার সমাধান করা হবে এমনটাই প্রত্যাশা সকলের।

ভয়েসটিভি/ডিএইচ

You may also like