Home সারাদেশ কুড়িগ্রামের চিলমারীতে হুমকির মুখে নির্মিত আশ্রয়নকেন্দ্র

কুড়িগ্রামের চিলমারীতে হুমকির মুখে নির্মিত আশ্রয়নকেন্দ্র

by Newsroom

কুড়িগ্রাম প্রতিনিধি: ব্রহ্মপুত্র নদের ভাঙনের মুখে পড়েছে, কুড়িগ্রামের চিলমারীর দুঃস্থদের জন্য বরাদ্দ করা আশ্রয়কেন্দ্রটি। ২০১৭-১৮ অর্থবছরে সেনাবাহিনীর তৈরি করা ৩০টি ব্যারাকের মধ্যে ৪টি ব্যারাক গতবছর নদীতে বিলীন হয়ে যায়। এবছর ভাঙন আরো তীব্র হওয়ায় স্থানীয় প্রশাসন আশ্রয়ন কেন্দ্রের লোকজনের সহযোগিতায় ৩টি ব্যারাক খুলে সরিয়ে নেয়।

বর্তমানে ভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতা চেয়েছে উপজেলা প্রশাসন। আশ্রয়কেন্দ্রে বসবাসকারিদের দাবি দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ন প্রকল্পের আওতায়, ২০১৭-১৮ অর্থবছরে চিলমারীর নয়ারহাট ইউনিয়নের দক্ষিণ খাউরিয়া প্রকল্প-২ এর অধীনে দেড়শ পরিবারের আশ্রয়ের জন্য ৩০টি ব্যারাক তৈরি করে দেয়া হয়। এজন্য ৫১৯ মেট্রিক টন চাল বরাদ্দ ছিলো মাটি ভরাটের জন্য। পরে কোটি টাকা খরচ করে ৩০টি ব্যারাক নির্মাণ করে দেয় সেনাবাহিনী।

২০১৯ সালে সেখানে আশ্রয় নেয় ১৫০টি পরিবার। কিন্তু একমাস পরই প্রথমে ৪টি ব্যারাক ব্রহ্মপুত্রের ভাঙনে বিলিন হয়ে যায়। আর চলতি বছরের মে মাসে ভাঙনের মুখে সরিয়ে ফেলা হয় আরো ৩টি ব্যারাক। বর্তমানে ২১টি ব্যারাকে রয়েছে ১০৫টি পরিবারের বসবাস।

চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ ডব্লিউ এম রায়হান শাহ্ জানান, আশ্রয়ন কেন্দ্রটি গত বছর থেকেই নদী ভাঙনের মুখে পড়েছে। ভাঙন রোধে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছ থেকে সহযোগিতা চাওয়া হয়েছে।

এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন ব্যারাকে ব্যারাকে বসবাস করা পরিবারগুলো।
ভয়েসটিভি নিউজ ডেস্ক।

You may also like