Home সারাদেশ কুড়িগ্রামে ভারতীয় হাতির তাণ্ডব: অসহায় সীমান্তবাসী

কুড়িগ্রামে ভারতীয় হাতির তাণ্ডব: অসহায় সীমান্তবাসী

by Newsroom

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর উপজেলা সীমান্তে ভারতীয় বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ সীমান্তবাসী। ভারতীয় সীমান্ত বাহিনী-বিএসএফ কাঁটাতারের গেট খুলে দেয়ায় প্রতিদিন হাতি বাংলাদেশে ঢুকে নষ্ট করছে মাঠের পাকা ধান। বুনো হাতির তাণ্ডবে আতংকে দিন কাটাচ্ছে সীমান্তবাসী।

কুড়িগ্রামের রৌমারীর আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের গেট খুলে দেয়ায় ভারতের গারোহীলসহ আশপাশের পাহাড় থেকে সন্ধ্যা হলেই ২০/৩০টি ভারতীয় বন্য হাতির দল বাংলাদেশে ঢুকে পড়ছে। এক সপ্তাহ ধরে হাতির তাণ্ডবে পাকা ধান রক্ষা করতে না পেরে লোকসানে পড়ছে সীমান্তের কৃষকরা।

এছাড়াও হাতিগুলো গম, কলা বাগান, ভুট্টাসহ বিভিন্ন ফসলী জমি নষ্ট করেছে। হাতির তাণ্ডব থেকে বাঁচতে গ্রামবাসী ঢাক-ঢোল পিটিয়ে, আগুন জালিয়ে, পটকা ফাটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করছে। এসব বন্য হাতি সর্বশান্ত করলেও এ বিষয়ে কর্তৃপক্ষের নজরনেই বলে অভিযোগ সীমান্তবাসীর।

উপজেলা কৃষি কর্মকর্তা জানালেন, মাঠ পর্যায়ের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করছেন। পাশাপাশি বিষয়টি সরকারের নজরের আনার কথাও জানান। এদিকে, বিজিবিসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে হাতির উপদ্রব কমানোর উদ্যোগ নেবার কথা জানান রৌমারীর ইউএনও আল ইমরান।

প্রতিবছর এপ্রিল-মে এবং ডিসেম্বর মাসে এই এলাকায় ভারতীয় হাতির তাণ্ডব বেড়ে যায়। তাই স্থায়ী সমাধানের উদ্যোগ নেয়ার দাবি এলাকাবাসীর।

You may also like