Home ভিডিও সংবাদ ফুলে ফলে ভরে উঠেছে কৃষক মোকারমের আনার বাগান

ফুলে ফলে ভরে উঠেছে কৃষক মোকারমের আনার বাগান

by Newsroom

চুয়াডাঙ্গা: দেশে প্রথমবারের মতো বাণিজ্যকভাবে আনার চাষ শুরু হয়েছে চুয়াডাঙ্গায়। ঝুঁকি নিয়েই বড় পরিসরে চাষ শুরু করেছেন রাঙ্গিয়ারপোতা গ্রামের আদর্শ কৃষক মোকাররম হোসেন। এরইমধ্যে এ বাগান থেকে বাণিজ্যিকভাবে আনার বিক্রি শুরু হয়েছে। বাগানটি দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে শতশত মানুষ ভীড় জমাচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চুয়াডাঙ্গা সদর উপজেলার রাঙ্গিয়ারপোতা গ্রামের কৃষক মোকাররম হোসেন দুই বছর আগে ৫ বিঘা জমিতে চাষ করেছেন বিদেশী ফল আনার। মানুষের দেহের রক্তচাপ কমানোসহ হাড়ক্ষয় ও ক্যান্সার প্রতিরোধের জন্য ফলটি বেশ উপকারী। প্রথম বারের মতো বাংলাদেশে চাষ হচ্ছে এই ফলের। এরই মধ্যে ফুলে ফলে ভরে উঠেছে কৃষক মোকারমের আনার বাগান।

২ জুলাই আনুষ্ঠানিকভাবে বাগান থেকে বাণিজ্যিকভাবে ফল বিক্রিও শুরু হয়েছে। উদ্যোক্তা বলেছেন আনার বাগান তৈরিতে বিঘা প্রতি খরচ হয়েছে ১ লাখ টাকা।বছরে ফল বিক্রি হবে আনুমানিক ৫ লাখ টাকার।

আনার বাগানটির পরামর্শক হিসাবে কাজ করছেন ভারতের সয়েল চার্জার টেকনোলজি ফার্মের একজন কৃষিবিদ। তার মতে বাংলাদেশের মাটি ও আবহাওয়া আনার চাষের জন্য বেশ কঠিন ছিলো।

স্থানীয়রা বলছেন, গ্রামের অধিকাংশ মানুষ আগে মাদক কারবারের সাথে জড়িত ছিল। কিন্তু আনার বাগানটি হওয়াতে অনেকেই মাদকের ব্যবসা ছেড়ে বাগানটিতে কাজ করছে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আলি হাসান জানান, বাণিজ্যিকভাবে এ ফল চাষ সফল হলে কমবে আমদানি নির্ভরতা । সংশ্লিষ্ট কৃষককে সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

ভয়েস টিভি/চুয়াডাঙ্গা প্রতিনিধি/সুফল/দেলোয়ার

You may also like