Home বিশ্ব তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার

তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার

by Newsroom
তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব সরকারের
সপ্তাহখানেকের মধ্যে তালেবানের হাতে ১০ম প্রাদেশিক রাজধানী পতনের দিনে তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে আফগান সরকার। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানায়।
মার্কিন গোয়েন্দাদের ভাষ্যমতে, আগামী ৯০ দিনের মধ্যে কাবুল বা পুরো দেশের নিয়ন্ত্রণ নেবে তালেবান। অনেকটা কোণঠাসা আফগান সরকার তাই সহিংসতা বন্ধে এই প্রস্তাব দেয়। তালেবান ও সরকারের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী কাতারের মাধ্যমে এ প্রস্তাব পাঠানো হয়েছে।
এ বিষয়ে তালেবানের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া জানা না গেলেও আশরাফ ঘানি যতদিন প্রেসিডেন্ট ততদিন তারা আলাপেই বসবে না বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
ডন ও এনডিটিভির খবরে বলা হয়েছে, এ বিষয়ে ইমরান খান বলেন, তালেবান নেতাদের সঙ্গে আমার ৩-৪ মাস আগে কথা হয়েছে। তাদের বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু তারা একটি ব্যাপার পরিষ্কার করে দিয়েছে যে আশরাফ ঘানি যতদিন প্রেসিডেন্ট থাকবেন, ততদিন তারা আফগান সরকারের সঙ্গে কোনও আলাপে বসবে না।
জানা গেছে, আফগান রাজধানী কাবুল থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে গজনি প্রদেশের রাজধানী। বৃহস্পতিবার সেটি দখল করেছে সশস্ত্র বিদ্রোহীরা। তীব্র লড়াই চলছে হেলমান্দ প্রদেশের রাজধানী ও আফগানিস্তানের অন্যতম বৃহত্তম শহর লস্কর গাহেও। ইতোমধ্যে সেখানকার আঞ্চলিক পুলিশ সদরদফতরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।
আল জাজিরার খবর বলছে, তীব্র আক্রমণের মুখে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন লস্কর গাহের একদল পুলিশ কর্মকর্তা। বাকিরা আশ্রয় নিয়েছেন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা গভর্নর অফিসে। লড়াইয়ে সরকারি বাহিনীর অনেক সদস্য হতাহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে এর সংখ্যা এখনো নিশ্চিত নয়।
স্থানীয় নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানায়, কান্দাহার কারাগারে তাণ্ডব চালিয়েছে তালেবান। বিদ্রোহীদের একটি দল কান্দাহার কেন্দ্রীয় কারাগারে ঢুকে কয়েকশ’ বন্দিকে ছেড়ে দিয়েছে। কারাগারটিতে এর আগেও হানা দিয়েছিল তালেবান। তখনো অসংখ্য বন্দি পালানোর ঘটনা ঘটেছিল।
সহকর্মীদের বরাত দিয়ে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, গত ১ জুলাই থেকে ৫ আগস্টের মধ্যে অন্তত ৫ হাজার ৮০০ জন বাস্তুচ্যুত ব্যক্তি কাবুলে পৌঁছে সংঘাত ও অন্যান্য হুমকি থেকে নিরাপত্তা চেয়েছেন।
তিনি জানান, এ ধরনের ভুক্তভোগীদের জন্য অতীতের হাজার কোটি ডলারের আন্তর্জাতিক মানবিক সহায়তা দেওয়া হয়। তবে এখন সেটি কমে মাত্র ৮০ কোটি ডলারে দাঁড়িয়েছে।
জাতিসংঘের দাবি, তালেবানের হামলা-সহিংসতায় চলতি বছর আফগানিস্তানজুড়ে অন্তত ৩ লাখ ৯০ হাজার মানুষ নতুন করে বাস্তুচ্যুত হয়েছেন। গত মে মাস থেকে এর হার ব্যাপকভাবে বেড়ে গেছে।
ভয়েস টিভি/ এএন

You may also like