Home খেলার খবর খারাপে শুরু, ভালোতে প্রথম দিনের খেলা শেষ

খারাপে শুরু, ভালোতে প্রথম দিনের খেলা শেষ

by Amir Shohel

পাকিস্তানের বিপক্ষে শুরু হওয়া চট্টগ্রাম টেস্টে টস জিতে ব্যাটিং করতে নেমে শুরুতে চার উইকেট হারিয়ে চাপের মুখে টাইগাররা। সেখান থেকে ঘুরে দাঁড়ায় লিটন মুশফিকের ব্যাটে। বাংলাদেশকে ২৫৩ রানে এনে প্রথম দিনের খেলা শেষ করেন তারা।

পাকিস্তানের বিপক্ষে লিটন তুলেন নেন প্রথম সেঞ্চুরি। ১৯৯ বলে ১০ চার ও এক ছক্কায় স্পর্শ করেন তিন অঙ্ক। সেঞ্চুরি পেতে পারতেন আরো সাড়ে তিন বছর আগে। ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে আউট হয়ে যান ৯৪ রানে। এমনকি গত জুলাইয়ে বাংলাদেশের সবশেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তার ইনিংস থামে ৯৫ রানে। দুইবারই ক্যাচ আউট হন ছক্কা হাঁকাতে গিয়ে।

সেঞ্চুরির পথে মুশফিক। ১৯০ বলে ৮২ রান করে প্রথম দিন শেষ করেন মিস্টার ডিপেন্ডবল। তার ব্যাটে বাউন্ডারি ছুঁয়েছে ১০টি বল। লিটন মুশফিকের ব্যাটে ভর করে প্রথম দিন শেষে বাংলাদেশ দাঁড়িয়ে আছে ২৫৩ রানে।

এর আগে, দলীয় ১৯ রানের মাথায় ১৪ রান করে ফিরে যান ওপেনার সাইফ হাসান। শাহীন আফ্রিদির একটি বাউন্স ঠেকাতে গিয়ে পাশেই দাঁড়িয়ে থাকা ফিল্ডার আবিদ আলির হাতে সহজ ক্যাচ তুলে দেন তিনি। অপর ওপেনার সাদমান ইসলামও বেশিক্ষণ টিকতে পারেননি। ৩৩ রানের সময় তিনিও মাত্র ১৪ রান করে আউট হয়ে যান। হাসান আলির দুর্দান্ত এক ডেলিভারিতে এলবিডব্লিউর ফাঁদে পড়েন এই ব্যাটার।

এরপর ক্রিজে আসেন অধিনায়ক মুমিনুল হক। মাত্র ৬ রান করেছেন তিনি। স্পিনার সাজিদ খানের বলে উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে দেন ক্যাপ্টেন। এরপর দলের রানের খাতায় ২ রান যোগ করতেই দল হারায় আরো একটি উইকেট। এবার ফাহিম আশরাফের শিকার ওয়ানডাউনে নামা নাজমুল শান্ত। তিনি সাজিদ খানের হাতে ক্যাচ তুলে দেন। এই তরুণও ১৪ রান করেন। ফলে ৪৯ রানেই চার উইকেট হারায় টাইগাররা।

এর আগে, টচে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। এই ম্যাচে বাংলাদেশের ৯৮তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হলো উদীয়মান তারকা ক্রিকেটার ইয়াসির আলি রাব্বির। সাকিব আল হাসান না থাকার কারণে অলরাউন্ডার রাব্বিকেই সুযোগ দেওয়া হলো এই টেস্টে। দীর্ঘদিন দলে থাকার পরও একাদশে সুযোগ না পাওয়া রাব্বির অপেক্ষার প্রহর অবশেষে শেষ হলো। এছাড়া পাকিস্তান দলেও টেস্ট ক্যাপ পেয়েছেন আব্দুল্লাহ শফিক।

বাংলাদেশ দল:

সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন।

পাকিস্তান দল:

আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, বাবর আজম (অধিনায়ক), ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফাহিম আশরাফ, নওমান আলী, হাসান আলী, শাহীন শাহ আফ্রিদি, সাজিদ খান।

ভয়েসটিভি/এএস

You may also like