Home লাইফস্টাইল খালি পেটে চার খাবারে সর্বনাশ!

খালি পেটে চার খাবারে সর্বনাশ!

by Newsroom

বেশিরভাগ লোকজন ওজন কমানোর জন্যে ডায়েটকেই বেছে নেন। দিনের শুরুতে আপনি কি খাচ্ছেন তার ওপরেও এটা অনেকটা নির্ভর করে। খালি পেটে কিছু খাবার খেলে অ্যাসিডিটি এবং জ্বালা হতে পারে।

একই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা আপনার ওজন কমানোর স্বপ্ন ভেঙে দিতে পারে। আসুন জেনে নেই কী কী জিনিস কখনো খালি পেটে খাওয়া উচিত নয়-

টক ফল

কখনো খালি পেটে টক ফল খাবেন না। এর ফলে শরীরে প্রচুর অ্যাসিড তৈরি হয়। কারণ টকজাতীয় ফলে প্রচুর অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে এবং গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়। খালি পেটে টক ফল খেলে আপনার শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হতে পারে। পরিবর্তে কিসমিস বা ভেজানো বাদাম খেয়ে দিনটি শুরু করা যেতে পারে।

সফট ড্রিঙ্ক

সোডা বা কোনো সফট ড্রিঙ্কস খালি পেটে পান করা উচিত নয়। যদিও এই পানীয়গুলো স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো না। তবে খালি পেটে এগুলো আরো ক্ষতিকর।

খালি পেটে এগুলি পান করলে গ্যাস বাড়ে এবং বমি বমি ভাব দেখা দেয়। এর পাশাপাশি স্থূলতা বাড়ে। পরিবর্তে খালি পেটে লেবু পান করুন। এটি ওজন হ্রাসেও সহায়ক।

মশলাদার খাবার

খালি পেট থাকার পরে প্রাতঃরাশে মশলাদার খাবার খেলে আপনার পেটে জ্বালা করতে পারে। মশলাদার খাবার খেয়ে পেটে অম্বলও হতে পারে। প্রাতঃরাশ সবসময় হালকা এবং সহজ হওয়া উচিত।

কোল্ড ড্রিঙ্কস

কোনো ভাবেই আপনার দিন কোল্ড ড্রিঙ্কস দিয়ে শুরু করা উচিত নয়। কোল্ড কফি বা আইস টি পান করা আপনার হজম ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। পরিবর্তে হালকা গরম পানি, লেবু বা আদা চা নিন। এই তিনটি জিনিস ওজন কমানোর পাশাপাশি হজম শক্তি বাড়িয়ে তোলে।

আরও পড়ুন : কাশি হলে যে ৫টি সহজ ঘরোয়া উপায়ে বন্ধ করবেন

ভয়েস টিভি/এমএইচ

You may also like