Home জাতীয় ১৩ জুন থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

১৩ জুন থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

by shahin

করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেই সাথে আগামি ১৩ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী ।

তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যাপারে কোন সুখবর দিতে পারেননি মন্ত্রী। মন্ত্রী জানিয়েছেন বিশ্ববিদ্যায়র খোলা নির্ভর করছে শিক্ষক-শিক্ষার্থীদের করোনা টিকার আওতায় নিয়ে আসার ওপর।

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ২৬ মে বুধবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।  মন্ত্রী বলেন ছুটি বাড়ানো না, চিন্তা করুন ১৩ জুন থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে । নতুন করে করোন পরিস্থিতি খারাপ না হলে  ১৩ জুন থেকেই  এস এসটি ও এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতিতে থেকে সপ্তাহে ৬ পাঠদান কার্যক্রম শুরু করা হবে।সেই সাথে অন্যন্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস নেয়া হবে ।

এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে মন্ত্রী বলেন , পরীক্ষা অবশ্যই নেয়া হবে । তবে তা সংক্ষিপ্ত আকারে তথা স্বল্প সিলেবাসে।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান নওফেল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন,   মাধ্যমিক ও উচ্চ শিক্ষা  সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা  সচিব মো. আমিনুল ইসলাম খান,  প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের সচিব গোলাম মো. হাসিবুল আলম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর এর মহাপরিচালক প্রফেসর সৈয়দ গোলাম মো. ফারুক,  প্রাথমিক শিক্ষা অফিদফতর এর মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম,  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর অন্যতম সদস্য সদস্য প্রফেসর ড. সাজ্জাদুল হাসান, জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা সংযুক্ত ছিলেন ।

করোনা পরিস্থিতিতে সবশেষ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছিলো ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন রেডিও এবং সংসদ টিভিতে পাঠদানের কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে।

আর গত ৫ এপ্রিল থেকে লকডাউন তথা মানুষের চলাচল ও সার্বিক কার্যক্রমে বিধি-নিষেধ আরোপ করা হয়। তা ৩০ মে পর্যন্ত অব্যাহত থাকার কথা থাকলেও ২৪ মে থেকে গণপরিবহন চালু হয়েছে।

ভয়েস টিভি/ডি

You may also like