Home বিশ্ব চীনের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি ট্রাম্পের

চীনের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকি ট্রাম্পের

by shahin

ভয়েজ ডেস্ক: চীনের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের হুমকি দিয়েছে মার্কিন প্রেসিডেন্ড ট্রাম্প । চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনায় বসার কোনো আগ্রহ নেই এবং দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার (১৪ মে) ট্রাম্পের এ সাক্ষাৎকার প্রচারিত হয়েছে।

করোনা পরিস্থিতিতে চীনের সঙ্গে সবচেয়ে বাজে সম্পর্ক তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রের। কোভিড-১৯ এ টালমাটাল যুক্তরাষ্ট্র শুরু থেকেই করোনাভাইরাস বিস্তারের জন্য চীনকে দায়ী করে আসছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, জানুয়ারিতে চীনের সঙ্গে তার যে চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমতো রক্ষায় ব্যর্থ হয়েছে বেইজিং। বাণিজ্য চুক্তি তারা রক্ষা করেনি এবং আবারো একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না।

ট্রাম্প মনে করেন, মহামারির পর চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই। তিনি এখন আর তার সঙ্গে কথা বলতে চান না। অথচ কিছুদিন আগেও ট্রাম্প বলেছিলেন, চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে তার সম্পর্ক ভালো।

যুক্তরাষ্ট্রের একজন সিনেটর কিছুদিন আগে বলেছিলেন, চীনের শিক্ষার্থীদের মার্কিন ভিসা দেয়া বন্ধ করা উচিত, বিশেষ করে নিরাপত্তা খাতে। এ বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, আরও অনেক কিছুই করা হতে পারে। এমনকি ভিসাও বন্ধ করা হতে পারে আবার সব সম্পর্কও ছিন্ন করা হতে পারে।

এদিকে, চীনা অ্যাসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল ট্রেডের বিশেষজ্ঞ কমিটির ডেপুটি চেয়ারম্যান লি ইয়ং বলেন, তার দেশ এখনো আশা করে বাণিজ্যের বিষয়টি যুক্তরাষ্ট্র রাজনীতিকীকরণ করবে না। কারণ তা কোনো পক্ষের জন্যই মঙ্গলজনক হবে না।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে টানাপড়েন চলছে। দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে শাস্তিমূলক বাড়তি বাণিজ্য শুল্ক আরোপ করেছে। পরে একটা চুক্তি  হলেও স্বস্তিতে নেই দুই দেশ।

You may also like