Home ভিডিও সংবাদ চুয়াডাঙ্গায় একদল স্বপ্নবাজ তরুণের ‘পাখি প্রেম’

চুয়াডাঙ্গায় একদল স্বপ্নবাজ তরুণের ‘পাখি প্রেম’

by Newsroom

চুয়াডাঙ্গা প্রতিনিধি: একদল স্বপ্নবাজ তরুণের পাখি প্রেমের খবর চুয়াডাঙ্গার গন্ডি পেরিয়ে ছড়িয়েছে সারাদেশে। চুয়াডাঙ্গার বেলগাছি গ্রামের এই যুবকরা, উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে পাখিদের জন্য অভয়ারণ্য গড়ে তুলেছে।

তারা গাছের ডালে মাটির কলস আর বাড়ির কার্ণিসে ঝুড়ি বেঁধে গড়েছে পাখিদের আবাসস্থল। এখন অনেক বিরল প্রজাতির পাশাপাশি অতিথি পাখিরও দেখা মিলছে এ গ্রামে। আর বেলগাছি গ্রামটি পরিচিতি পেয়েছে ‘পাখির গ্রাম’ হিসেবে। পাখিদের অবাধ বিচরণে খুশি এলাকাবাসীও।

চুয়াডাঙ্গার বেলগাছিতে এখন পাখির কলরবে সূর্য ওঠা, আর পাখির কলতানই সন্ধ্যা নামে। চারপাশে চোখে পড়ে দোয়েল, কোয়েল, শ্যামা, টিয়া, কাঠঠোকরাসহ নানা প্রজাতির পাখি। রয়েছে কাঠবিড়ালি, গুইসাপ, বেজি, গিরগিটি, খরগোশও।

এ গ্রামের সড়কের দুই পাশের সব গাছেই ঝুলছে ছোট ছোট মাটির কলসি। যেখানে বাস করে দেশীয় প্রজাতির পাখি। গ্রামে ঢুকলেই দেখা মেলে পাখির সাথে মিতালী করার আহ্বান জানিয়ে লেখা বিভিন্ন সাইন বোর্ড। এভাবেই ‘পাখির গ্রাম বেলগাছি’ নামে পাখিদের অভয়াশ্রম গড়ে তুলেছে এবটি স্বেচ্ছাসেবী সংগঠনের একদল যুবক।

দেশীয় প্রজাতির পাখি ও বন্যপশু সংরক্ষণে এই সংগঠনে কাজ করে যাচ্ছে আরও ৪০ যুবক।এ কাজে সহযোগিতা করছে গ্রামবাসীরাও। বেশ কিছুদিন ধরে পাখির আনাগোনা বেশি থাকায় পোকামাকড় থেকে রক্ষা পেয়েছে মাঠের ফসল। এতে খুশি কৃষকরা।

এ সংগঠনকে অসুস্থ পাখিদের জন্য ওষুধের পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা। জীববৈচিত্র ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এমন উদ্যোগ অনুপ্রাণিত করবে সবাইকে এমন প্রত্যাশা গ্রামবাসীর।

You may also like