Home সারাদেশ তেঁতুলিয়ায় গন্ধগোকুলের ৩ ছানা উদ্ধার করল ছাত্রলীগ নেতা

তেঁতুলিয়ায় গন্ধগোকুলের ৩ ছানা উদ্ধার করল ছাত্রলীগ নেতা

by Shohag Ferdaus
গন্ধগোকুলের

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার দেবগনড় এলাকায় বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুলের তিনটি ছানা উদ্ধার করা হয়েছে।

১৯ মে বুধবার বিকেলে তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের ব্রহ্মতল এলাকার একটি মরিচ ক্ষেত থেকে ছানা তিনটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বিকেলে দেবগনড় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুর আলমের বাড়ির পাশে মরিচ ক্ষেতে মরিচ তুলছিলেন কয়েকজন নারী। মরিচ তোলার এক পর্যায়ে ক্ষেতের মাঝখানে একটি গর্তে গন্ধগোকুল দেখতে পান তারা। মানুষের উপস্থিতি টের পেয়ে মা গন্ধগোকুলটি একটি ছানা নিয়ে পালিয়ে যায়। গর্তে থাকা বাকি ৩ টি ছানা খাদ্য সংকটে অসুস্থ হয়ে পড়েছিল। পরে ছাত্রলীগ নেতা নুর আলম ছানা ৩ টিকে উদ্ধার করে বাড়ি এনে তাদের খাবার দেন। এদিকে এ খবর ছড়িয়ে পড়লে গন্ধগোকুলের ছানা দেখতে ভিড় জমায় স্থানীয়রা।

নুর আলম জানান, ছানা ৩টি খাদ্য সংকটে হয়তো অসুস্থ হয়ে পড়েছিল। নড়াচড়া করতে পারছিল না। আমি তাদের বাড়িতে এনে খাবার দেই। এখন তারা পুরোপুরি সুস্থ। বনবিভাগের কর্মকর্তাদের ষংৈ।ঘ যোগাযোগ করার চেষ্টা করছি। তাদের পরামর্শ নিয়ে ছানা তিনটির বিষয়ে সিদ্ধান্ত নিব।

বনবিভাগ সূত্রে জানা যায়, গন্ধগোকুল নিশাচর প্রাণী। খাটাশের বিভিন্ন প্রজাতির মধ্যে এরাই মানুষের কাছাকাছি থাকে। মূলত ফলখেকো হলেও ছোট প্রাণী এবং তাল-খেজুরের রস খায়। এরা ইঁদুর ও ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকার করে থাকে। বর্তমানে এই প্রজাতিটি বাংলাদেশে সংরক্ষিত।

সামাজিক বনবিভাগ পঞ্চগড়ের রেঞ্জ কর্মকর্তা হৃষিকেশ চন্দ্র রায় বলেন, গন্ধগোকুল আমাদের দেশে বিলুপ্ত প্রজাতির প্রাণী। আপনার মাধ্যমে বিষয়টি জানলাম। বিস্তারিত তথ্য পেলে আমরা জীববৈচিত্র সংরক্ষণ দপ্তরের কর্মকর্তাদের জানাতে পারব।

দিনাজপুর বন বিভাগের কর্মকর্তা (ডিএফও) বশিরুল আল মামুন বলেন, উদ্ধার হওয়া গন্ধগোকুলটি বিপন্ন প্রজাতির। বিষয়টি দেখতে পঞ্চগড়ের কর্মকর্তাদের জানানো হয়েছে।

ভয়েস টিভি/এসএফ

You may also like