Home সারাদেশ জামালপুর মুক্ত দিবস আজ

জামালপুর মুক্ত দিবস আজ

by Shohag Ferdaus
জামালপুর

আজ ১০ ডিসেম্বর জামালপুর মুক্ত দিবস। হানাদার বাহিনীর শক্তিশালী ঘাটি জামালপুর দুর্গের পতনের মধ্য দিয়ে ১১ নং সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা সূচনা করেছিল ঢাকা বিজয়ের পথ।

একাত্তরে যুদ্ধের শুরুতেই বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও আশপাশের বেশক’টি জেলা নিয়ে ১১নং সেক্টর গঠিত হয়। ভারতের মেঘালয় রাজ্যের তুরা জেলার মহেন্দ্রগঞ্জ এলাকায় কর্নেল তাহেরের নেতৃত্বাধীন ১১নং সেক্টরের হেড কোয়ার্টার স্থাপন করা হয়। বিপরীতে জামালপুর জেলা সদরের পিটিআই ও ধানুয়া কামালপুরে হানাদার বাহিনী শক্তিশালী ঘাটি স্থাপন করে।

স্বাধীনতা যুদ্ধে ১১ নং সেক্টরের অনেক খন্ড যুদ্ধই মুক্তিযুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা পেয়েছে। যুদ্ধকালীন সময়ে হানাদার বাহিনীর অসংখ্য নৃশংসতার চিহ্ন আর বধ্যভূমি ছড়িয়ে আছে জেলার বিভিন্ন স্থানে।

জেলা সদরের পিটিআই হেড কোয়ার্টার, বর্তমান ওয়াপদা রেস্ট হাউস, আশেক মাহমুদ কলেজের ডিগ্রি হোস্টেল টর্চার সেল, ব্রহ্মপুত্রের তীরে শ্মশান ঘাট বধ্যভূমি এবং ফৌতি গোরস্থানের বধ্যভূমিতে ধরে এনে অসংখ্য মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী বাঙালিকে নৃশংসভাবে হত্যা করা হয়।

সরিষাবাড়ীর বারই পটল এলাকায় একদিনেই হত্যা করা হয় শতাধিক মুক্তিকামী বাঙালিকে।অবশেষে প্রাণপণ যুদ্ধের পর ১০ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জামালপুর।

ভয়েস টিভি/এসএফ

You may also like