Home জাতীয় জামায়াতের সাবেক নেতাদের নতুন দল এবি পার্টি

জামায়াতের সাবেক নেতাদের নতুন দল এবি পার্টি

by shahin

ভয়েজ ডেস্ক: মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত দল জামায়াতে ইসলামী ছেড়ে আসা  ও দলটি থেকে বহিষ্কৃত নেতারা ‘আমার বাংলাদেশ পার্টি- (এবি পার্টি)’ নামে রাজনৈতিক দল গঠন করেছেন। করোনা পরিস্থিতির মধ্যেই শনিবার দলটির আত্মপ্রকাশ হয়। কাকরাইলে দলীয় কার্যালয়ে ঘোষণা হয় আহ্বায়ক কমিটি। সাবেক সচিবএএফএম সোলায়মান চৌধুরীকে আহবায়ক ও সাবেক  ছাত্রনেতা মুজিবুর রহমান মনজুকে সদস্য সচিব করে নতুন দলের ২২২ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে এবি পার্টির আহ্বায়ক গত ডিসেম্বরে জামায়াতের মজলিশে শূরা থেকে পদত্যাগ করা এ এফ এম সোলায়মান চৌধুরী। সাবেক এই আমলা সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের সময়ে জনপ্রশাসন সচিব ছিলেন। ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।  তিনি জামায়াতের পেশাজীবীদের সংগঠন জাতীয় পেশাজীবী ফোরামের সভাপতি ছিলেন। একাদশ সংসদ নির্বাচনে তিনি কুমিল্লা-৯ আসনে জামায়াতের প্রার্থী ছিলেন। তবে সোলায়মান চৌধুরী বিশেষভাবে আলোচিত ২০০১ সালে খালেদা জিয়ার সরকারের সময় ফেনীর জেলা প্রশাসক থাকাকালে সন্ত্রাসের অভিযোগে আওয়ামী লীগের সাবেক সাংসদ জয়নাল হাজারীর বিরুদ্ধে অভিযান চালিয়ে। সে সময় হাজারী দেশ থেকে পালিয়ে যান।
এবি পার্টির সদস্য সচিব হয়েছেন মজিবুর রহমান মনজু। ছাত্রশিবিরের সাবেক এই সভাপতি সংস্কারের দাবি জানিয়ে গত বছরের ফেব্রুয়ারিতে জামায়াত থেকে বহিষ্কার হন। পদত্যাগ  করা ব্যারিস্টার আবদুর রাজ্জাকের মতো তিনিও একাত্তরের ভূমিকার জন্য জামায়াতকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছিলেন। দলটির মজলিশে শূরার সদস্য ছিলেন মজিবুর রহমান মনজু।
একাত্তরে ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে সাড়া না পেয়ে গত বছরের ফেব্রুয়ারিতে জামায়াত ছাড়েন ব্যারিস্টার আবদুর রাজ্জাক। পরদিন বহিষ্কার হন সংস্কারের দাবিতে সরব হওয়া ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মনজু। একই দাবি জানিয়ে দল ছাড়েন জামায়াতের মজলিশে শূরা সদস্য এবং রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এ এফ এম সোলায়মান চৌধুরীসহ আরো কয়েক নেতা।
জামায়াত থেকে বহিষ্কার ও দলত্যাগী নেতারা নতুন দল গঠন করতে মজিবুর রহমান মনজুর নেতৃত্বে গত বছরের ২৭ এপ্রিল ‘জনআকাক্ষার বাংলাদেশ’ প্ল্যাটফর্ম গঠন করেন। এ ব্যানারে বছর ধরে দেশের সব জেলায় মতবিনিময় সভা করা হয়েছে। এরপর আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দল গঠন করলেন তারা।
করোনা সঙ্কটের মধ্যে দল গঠনের কারণ সম্পর্কে মজিবুর রহমান বলেন, ভবিষ্যতে পরিস্তিতির আরো অবনতি হতে পারে। আর রাজনৈতিক দল হিসেবে এই দুঃসময়ে মানুষের পাশে থাকতেই দল গঠন করা হয়েছে। এবি পার্টি ২০ হাজার পরিবারকে খাদ্য সহায়াত দেবে।
দলের আত্মপ্রকাশের সংবাদ সম্মেলনে সোলায়মান চৌধুরী বলেছেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার এই মূলনীতির ভিত্তিতে এবি পার্টির গঠনতন্ত্র প্রণীত হয়েছে। বাংলাদেশের যে কোনো নাগরিক এই দলের সঙ্গে যুক্ত হয়ে দেশ গড়ায় অবদান রাখতে পারবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত এবি পার্টির যুগ্ম আহ্বায়ক ডা. মেজর (অব.) আ. ওহাব মিনার , আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতাদের আইনজীবী তাজুল ইসলাম, আইনজীবী যোবায়ের আহমদ ভুঁইয়া, আইনজীবী আসাদুজ্জামান ফুয়াদ প্রমুখ। ।
এবি পার্টির ৭ দফা কর্মসূচিতে বলা হয়- জাতীয় ঐক্য প্রতিষ্ঠা, গণতন্ত্র ও মৌলিক অধিকার প্রতিষ্ঠা, প্রেরণা সৃষ্টি, উন্নয়ন ও গবেষণা, নেতৃত্ব তৈরি, সামাজিক এবং রাষ্ট্রীয় সংস্কার ও কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় কাজ করবে এ দল

You may also like