Home রাজনীতি ‘সবুজ সংকেত’ পেলেই জামায়াত ছাড়ার ঘোষণা দেবে বিএনপি

‘সবুজ সংকেত’ পেলেই জামায়াত ছাড়ার ঘোষণা দেবে বিএনপি

by Newsroom
জামায়াত ছাড়ার ঘোষণা

ঢাকা: বাংলাদেশ জামায়াতে ইসলামী বিএনপি’র দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র ও সঙ্গী। দুই দশক ধরে জোটবদ্ধ রাজনীতি করে আসছে তারা। সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দুই দলের মধ্যে দূরত্ব বেড়েছে।

এর আগেও দীর্ঘদিন ধরেই জামায়াতের সঙ্গ ছাড়ার পক্ষে টুকটাক কথা বলেছেন বিএনপি’র সিনিয়র নেতারা। তারা বলে আসছিলেন, বিএনপি জামায়াতের সঙ্গে থাকার কারণেই দলটি নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ১৮ জুলাই শনিবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটির বৈঠকে জামায়াত ছাড়ার বিষয়েও কথা হয়।

ভার্চুয়াল এই বৈঠকে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির প্রায় সব নেতারাই এই বৈঠকে অংশ নেন। সূত্র জানায়, দলের চেয়ারপারসন জেলে যাওয়ার পর থেকেই সারা দেশের জেলা এবং মহানগরের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কথা বলেন। এ আলোচনার মধ্যে অনেকটাই কথা হয় জামায়াত ইস্যু নিয়ে। জামায়াত ছাড়ার বিষয়ে অনেক তৃণমূল নেতাই মত দেন। আগামীতে আন্দোলনে বিএনপিকে একলা চলার বিষয়েও পরামর্শ দেন তৃণমূলের নেতারা।

ওই দিনের স্থায়ী কমিটির বৈঠকের শুরুতে এক সদস্য এই বিষয় আলোচনা শুরু করে জামায়াত ছাড়ার বিষয়ে প্রস্তাব দেন। পরে অন্য সদস্যরাও কেন বিএনপি’র জামায়াত ছাড়া উচিত এ বিষয়ে ব্যাখ্যা দেন। পরে জোটের সঙ্গে সংশ্লিষ্ট এক নেতা ছাড়া সবাই জামায়াত ছাড়ার বিষয়ে মত দেন। তবে এসময় তারেক রহমান কোনো কথা বলেননি।

এব্যাপারে জানতে চাইলে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানান, স্থায়ী কমিটির বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়। এবারো সেটা হয়েছে। আমরা বর্তমান করোনা পরিস্থিতি, রাজনীতি এবং দলের সাংগঠনিক বিষয় নিয়ে কথা বলেছি। আর একটা বিষয় হচ্ছে স্থায়ী কমিটির বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে সব সময় দলের মহাসচিব কথা বলেন। যে মিটিংয়ে কার্যকর কোনো সিদ্ধান্ত হয় সেটা নিয়ে তিনি মিটিং শেষে সংবাদ সম্মেলন করে জানান। এবারের বৈঠকে তেমন কোনো সিদ্ধান্ত হয়নি বলেই তিনি ব্রিফিং করেননি।

জামায়াত ছাড়ার ঘোষণা দেয়ার বিষয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে খন্দকার মোশাররফ বলেন, দেশের এবং বৈশ্বিক রাজনীতি নিয়ে আমাদের কথা হয়েছে। হ্যাঁ জামায়াত নিয়েও আলোচনা হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিষয়টি নিয়ে শিগগিরই বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দলের সিনিয়র নেতারা কথা বলবেন বলে জানা গেছে। এ ছাড়া ২০ দলের নেতাদের সঙ্গে এই বিষয়ে বিএনপি’র সিনিয়র নেতারা কথা বলবেন। খালেদা জিয়ার কাছ থেকে ‘সবুজ সংকেত’ পেলেই জামায়াত ছাড়ার ঘোষণা দেবে বিএনপি ।
ভয়েস টিভি/নিজস্ব প্রতিবেদক/ডিএইচ

You may also like