Home জাতীয় জোন ভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর সম্মতির অপেক্ষায়

জোন ভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর সম্মতির অপেক্ষায়

by shahin

নিজস্ব প্রতিবেদক, ভয়েস টিভি: দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে এলাকাভিত্তিক লকডাউনের প্রস্তাব এখনো অনুমোদন হয়নি। সেই সাথে রাজধানীর বিভিন্ন স্থানে জোন ভিত্তিক লক ডাউনও চুড়ান্ত হয়নি। এ সংক্রান্ত প্রস্তাবনা সরকারিভাবে অনুমোদন না হওয়া পর্যন্ত কোনো এলাকাই লকডাউন হচ্ছে না।

প্রাথমিকভাবে এই জোন ভাগ করে করোনা আপডেট বিষয় ওয়েব সাইটে কিছু তথ্য প্রদান করা হলেও পরবর্তীতে তার অনুমোদন না থাকায় উঠিয়ে নেয় হয়। এ সম্পর্কে বলা হয়, লাকডাউন কবে কখন শুরু হবে সেটি নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। www.corona.gov.bd শীর্ষক একটি ওয়েবসাইটে ঢাকার বিভিন্ন স্থান এবং বিভিন্ন জেলা লকডাউনের যে তথ্য দেয়া হয়েছিল, ওয়েবসাইট থেকে সে তথ্য ইতিমধ্যে সরিয়ে নেয়া হয়েছে।

মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়ার কারণে সারা দেমকে তিনটি জোনে ভাড় করার কাজ করছে সরকার । এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশিত হয়েছে । সর্বশেষ জানানো হলো সিদ্ধান্ত এখনো চুড়ান্ত হয়নি জোন ভিত্তিক লক ডাউনের । তবে এরই মধ্যে দেশের বেশ কয়েকটি জেলার কিছু কিছু অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষা করে অবশ্য স্থানীয় প্রশাসন লক ডাউন ঘোষনা করেছে ।

এলাকাভিত্তিক (জোন) লকডাউন শুরু করতে যাচ্ছে সরকার। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির মাত্রা অনুযায়ী সরকার রেড, ইয়েলো ও গ্রিন-এই তিনটি জোনে চিহিৃত করবে। করোনাভাইরাস সংক্রমণের আধিক্য থাকা এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে তা লকডাউন করে দেবে সরকার। আগামী দু’একদিনের মধ্যে ঢাকায় সীমিত পরিসরে পাইলট করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচী হিসেবে এলাকাভিত্তিক লকডাউন শুরু হবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে আগামী সপ্তাহে লকডাউন এলাকার পরিধি বাড়ানো হবে। খুব বড় এলাকায় হয়ত এটা করা হবে না। শহরে ওয়ার্ড বা মহল্লাভিত্তিক রেড জোন ঘোষণা করে তা ব্লক করে দেয়া হবে। এবার লকডাউন এলাকায় সবাইকে ঘরে থাকতে হবে। একান্ত প্রয়োজন না থাকলে কেউ বাইরে বের হতে পারবেন না। ওই এলাকার নিত্যপ্রয়োজনীয় যেসব জিনিসের দরকার হবে তা পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

জনপ্রশাসন মন্ত্রনালয়ের সুত্রে জানাযায়, করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জোনভিত্তিক (রেড, ইয়েলো এবং সবুজ) লকডাউন ঘোষণার বিষয়টি প্রধানমন্ত্রীর সম্মতির অপেক্ষায় রয়েছে। সম্মতি পেলেই জোনভিত্তিক লকডাউন কার্যক্রম শুরু করবে সরকার। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তুত করে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো হয়েছে, যা মন্ত্রিপরিষদ বিভাগ হয়ে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে বলে।

রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর সম্মতির পরেই জোনভিত্তিক লকডাউন কার্যক্রম শুরু করা হবে। এর আগে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে সরকার। তিনি জানিয়েছেন, আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রধানদের সমন্বয়ে একাধিক সভা করেছি। সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী সারাংশ তৈরি করে তা প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠিয়েছি।

You may also like