Home সারাদেশ ঝালকাঠিতে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টা চাষ

ঝালকাঠিতে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টা চাষ

by Amir Shohel

ঝালকাঠিতে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টা চাষ। জেলায় চলতি বছরে ৫৫ হেক্টর জমিতে মাল্টার আবাদ হয়েছে। হেক্টর প্রতি গড় ফলন ৯ মেট্রিক টন। এ ফল চাষে বেশ লাভবান কৃষকরা, তাদের দেখে জেলার অনেকেই মাল্টা চাষে আগ্রহী হয়েছেন।

সদর উপজেলার বিকনা গ্রামের বাসিন্দা খন্দকার ইকবাল মাহমুদ। একটি বেসরকারি কোম্পানিতে চাকুরি করতেন। তিন একর জমি লিজ নিয়ে চার বছর আগে শুরু করেন মাল্টা চাষ। এতে তার ব্যয় হয় ১২ লাখ টাকা। প্রথম তিন বছরে খরচ উঠে গেছে তার। এ বছর ৬ থেকে ৭ লাখ টাকা লাভ হবে বলে তিনি আশা প্রকাশ করছেন। তার বাগানে মাল্টার পাশাপাশি কমলা, লিচু, আম, পেঁপে, বাতাবি লেবু, বিভিন্ন ফলের আবাদ হচ্ছে।

জেলায় বর্তমানে উদ্যোক্তার সংখ্যা দুই শতাধিক। এসব বাগানে কাজ করছেন দুই হাজারেরও বেশি শ্রমিক। যারা আগে কাজের অভাবে অনাহারে দিন কাটাত । এখন তারা এসব বাগানে কাজ করে ভালো আছেন।

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মো. মনিরুল ইসলাম জানান, এ জেলায় বর্তমানে ৫৫ হেক্টর জমিতে মাল্টা আবাদ হচ্ছে। এতে ১২ থেকে ১৫ মেট্রিক টন ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। লাভজনক হওয়ায় অনেক উদ্যোক্তা মাল্টা চাষে এগিয়ে আসছেন। পাশাপাশি কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হচ্ছে।

ভয়েসটিভি/এএস

You may also like