Home সারাদেশ ঠাকুরগাঁওয়ে গড়ে ওঠেনি ভারি শিল্প কলকারখানা

ঠাকুরগাঁওয়ে গড়ে ওঠেনি ভারি শিল্প কলকারখানা

by Newsroom

ঠাকুরগাঁওয়ে এখনো গড়ে ওঠেনি নতুন কোনো ভারী শিল্প কারখানা। আর ১৯ বছর ধরে বন্ধ রেশম কারখানা। চিনি কলটি চালু থাকে বছরে মাত্র দু’মাস। কৃষিপ্রধান হওয়ায় এ জেলায় মাঝারি ও ভারী শিল্প কারখানা গড়ে তোলার সম্ভাবনা বেশি বলে মনে করছেন অর্থনীতিবিদরা। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা ও স্থলবন্দর চালু হলে আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি কমে যাবে বেকারত্ব।

ঠাকুরগাঁও বিসিক শিল্পনগরীতে রয়েছে কিছু ছোট কারখানা। কিন্তু শিল্প নগরী হওয়ার পরও নেই কোনো মাঝারি বা ভারী শিল্প কারখানা। একটি রেশম কারখানা থাকলেও তা বন্ধ রয়ে প্রায় ১৯ বছর ধরে। আছে একটি চিনি কলও। অথচ এটি চালু থাকে বছরে মাত্র দুমাস। যদিও এই জেলা আলু উৎপাদনে সারা দেশে রয়েছে ৪র্থ স্থানে। পাশাপাশি অন্য কয়েকটি ফসল উৎপাদনেও এগিয়ে আছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা।

এ জেলায় উৎপাদিত বিভিন্ন ফসল ও পণ্যকে ঘিরে বিভিন্ন শিল্প কারখানা গড়ে উঠতে পারে। কিন্তু উদ্যোক্তার অভাবে ঠাকুরগাঁও পিছিয়ে আছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

তবে ব্যবসায়ীদের মতে, ব্যাংকর ঋণ দেয়ার অনীহার কারণে ভারি শিল্প কারখানা গড়ে উঠছে না। ব্যবসা-বাণিজ্যের প্রসার ও যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হলে এ জেলার উন্নয়ন হবে বলে মনে করেন ঠাকুরগাঁওবাসী।

You may also like