Home ভিডিও সংবাদ জনপ্রিয় হয়ে উঠছে ড্রাগন ফল চাষ

জনপ্রিয় হয়ে উঠছে ড্রাগন ফল চাষ

by Amir Shohel

মেহেরপুর : মেহেরপুরে জনপ্রিয়তা বাড়ছে পশ্চিমা ফল ড্রাগন চাষ। জেলার সদর উপজেলার হরিরামপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুস সালামের ড্রাগন চাষ এই জেলার কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। উচ্চফলনশীল এই ড্রাগন এখন শুধু চাষীদেরই নয় বেকার যুবকদেরও অনুপ্রেরণা যোগাচ্ছে। ড্রাগনে উৎপাদন করে ন্যায্য দাম পেয়ে খুশি

মুক্তিযোদ্ধা আব্দুস সালাম একজন কৃষক। মেহেরপুরের হরিরামপুরে ড্রাগন ফলের চাষ করে স্বাবলম্বী হয়েছেন। ইউটিউব থেকে সম্পুর্ণ নতুন পদ্ধতিতে এর চাষ পদ্ধতি দেখে আগ্রহী হন তিনি। পরে যশোর থেকে প্রায় ৫ হাজার চারা কিনে রোপন করেন তার ৫০ শতাংশ জমিতে। বর্তমানে শুধু তিনি নিজেই নয়, তার এই জমিতে ফল উৎপাদনের কাজ করে জীবিকা নির্বাহ করছেন আরও অনেকেই। ড্রাগনফল চাষে কৃষি বিভাগের সহযোগিতা পেলে বেকার যুবকদের মধ্যে আগ্রহ আরও বাড়বে বলে মনে করছেন স্থানীয়রা।

বুড়িপোতা ইউপি ইউপি সদস্য ছানোয়ার হোসেন জানান, আব্দুস সালামের এই সফলতা দেখে ড্রাগন ফল চাষ শুরু করেছেন তিনি। এ ফল চাষ লাভজনক হওয়ায় বেকার যুবকদের অনুপ্রেরণা যোগাচ্ছে বলেও জানান তিনি।

এদিকে, মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো কামরুল হক মিঞা বলেন, সম্ভাবনাময় ও উচ্চ ফলনশীল ফল ড্রাগনের চাষ বাড়ানোর জন্যে চাষীদের নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে।

 
ভয়েসটিভি/প্রতিবেদক/এএস

You may also like