Home বিশ্ব তালেবানে যোগ দিলেন আশরাফ গনির ভাই?

তালেবানে যোগ দিলেন আশরাফ গনির ভাই?

by Newsroom
তানেবানে যোগ দিলেন আশরাফ গনির ভাই?
আফগানিস্তানের অপসারিত প্রেসিডেন্ট আশরাফ গনির ভাই কি তালেবানের সঙ্গে যোগ দিলেন? নেটমাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর এমন সংবাদ প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম।
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, প্রকাশিত একটি ভিডিওতে তালেবান নেতাদের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে গনির ভাইকে।
ছড়িয়ে পড়া ভিডিও’র সত্যতা সম্পর্কে নিশ্চিত নয় জানিয়ে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিওতে দেখা যাচ্ছে, কয়েকজন আফগান নেতার মধ্যমণি হয়ে দাঁড়িয়ে রয়েছেন দাড়িগোঁফ কামানো এক ব্যক্তি। মধ্যমণি সেই ব্যক্তিই প্রাক্তন প্রেসিডেন্টের ভাই হাসমত গনি আহমেদজাই।
অন্যান্যদের মধ্যে উপস্থিত রয়েছেন তালেবান নেতা খলিল উর রহমান এবং মুফতি মেহমুদ জাকির। মুফতি তালিবানের ধর্মীয় নেতা বলে পরিচিত।
প্রকাশিত বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, আশরাফ গনির ভাই হাসমত তালেবান শাসনের দরাজ প্রশংসাও করেছেন।
১৫ অগাস্ট কাবুল দখল করে তালেবান। সেদিনই দেশ ছেড়ে পালান আশরাফ গনি। বর্তমানে দুবাইয়ে আশ্রয় নিয়েছেন তিনি।
খবরে বলা হয়েছে, একতরফা তালেবানি অভ্যুত্থানের মধ্যেই গত দিন তিনেক ধরে কাবুল থেকে ১০০ কিলোমিটার দূরে পঞ্জশির এলাকায় তালিবান বিরোধী শক্তি প্রতিরোধ গড়তে শুরু করে। শেষ খবর পাওয়া পর্যন্ত আফগানিস্তানের মোট তিনটি প্রদেশ এখন তালেবান বিরোধীদের দখলে। আরও কিছু প্রদেশে লড়াই চলছে।
তালেবান বিরোধী এই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন আহমেদ শাহ মাসুদের পুত্র আহমেদ মাসুদ। সঙ্গে পেয়েছেন গনি সরকারের আমলের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্কে।
শোনা যাচ্ছে, গনির আমলের আফগান সেনার একটি অংশের প্রত্যক্ষ সমর্থনও পাচ্ছেন মাসুদরা। এই পরিস্থিতির মধ্যেই প্রাক্তন প্রেসিডেন্টের ভাইয়ের তালেবানের সঙ্গে সখ্যের ভিডিও ছড়িয়ে পড়ল নেটমাধ্যমে।
ভয়েস টিভি/এএন

You may also like