Home সারাদেশ তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

by Shohag Ferdaus
নাকাল

উত্তরের জেলা পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। ১ জানুয়ারি শনিবার ভোর থেকে ঘন কুয়াশা আর তীব্র শীতে কাঁপছে গোটা জেলা। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহওয়া অফিস।

২০২১ সালের ডিসেম্বরের শেষ তিন সপ্তাহ ধরে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। জেলা আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য মতে, আজ সকাল ছয়টায় ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে জেলায়। সকাল নয়টায় তাপমাত্রা কমে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় তেঁতুলিয়া পর্যবেক্ষণাগারে।

৩১ ডিসেম্বর শুক্রবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি ও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

তীব্র শীতে বিপাকে পড়েছেন ছিন্নমুল ও নিম্ন আয়ের জনগণ। রাত ও দিনের বেশিরভাগ সময় আগুনের তাপ পোহাতে দেখা গেছে অনেককেই। শহর থেকে গ্রামাঞ্চলে শীতের তীব্রতা অনেক বেশি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, চলতি মাসের প্রথম সপ্তাহে তাপমাত্রা আরো কমতে পারে। বর্তমানে জেলায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে। সেটি জানুয়ারির মধ্য সময়ে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

পঞ্চগড় জেলা প্রশাসক (ডিসি) জহুরুল ইসলাম বলেন, শীত মোকাবেলায় সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত প্রস্তুতি নেয়া হয়েছে। এ পর্যন্ত পঞ্চগড় জেলার দরিদ্র ও শীতার্তদের মাঝে ২৩ হাজার ৬০০ কম্বল বিতরণ করা হয়েছে। আরো শীত বস্ত্রের জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।

ভয়েস টিভি/এসএফ

You may also like