Home সারাদেশ ত্রাণ আত্মসাতের অভিযোগে ৬৬ জনপ্রতিনিধি বরখাস্ত

ত্রাণ আত্মসাতের অভিযোগে ৬৬ জনপ্রতিনিধি বরখাস্ত

by shahin

ভয়েস রিপোর্ট: ত্রাণ ও চাল আত্মসাত এবং বিতরনে নানা অনিয়মের অভিযোগে ৬৬ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে । সরকারের কঠোর মনোভাবের কারণে রেকর্ড সংখ্যক জনপ্রতিনিধিকে এবারই প্রথম সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বিভাগ থেকে বিভিন্ন সময়ে আদেশ জারি করে জনপ্রতিনিধিদের বরখাস্ত করা হয় ।

মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, কোন অনিয়মেই ছাড় দেয়া হবে না ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এ নিয়ে অনিয়মের কারণে যে সব জনপ্রতিনিধিদের বরখাস্ত করা হয়েছে তাদের অনেকের নামেই নিয়মিত মামলাও হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত যে ৬৬ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। তাদের মধ্যে ২১ জন ইউপি চেয়ারম্যান, ৪২ জন ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য এবং দুজন পৌর কাউন্সিলর রয়েছেন।

ত্রান লুটপাট করে খাওয়া, কালোবাজারে বিক্রি করে দেয়া খাদ্যবান্ধব কর্মসূচির সুবিধাভোগীদের তালিকা প্রণয়নে অনিয়ম, চাকরি দেয়ার নামে অর্থ আত্মসাৎ, আশ্রয়ন প্রকল্পের ঘর প্রদানের নামে অর্থ আদায়, এলজিএসপি প্রকল্পের অর্থ আত্মসাৎ এবং ইউপি ট্যাক্সের টাকা আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত জনপ্রতিনিধিদের বরখাস্ত করা হয়েছে বলে স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে ।

‘স্থানীয় সরকার আইন ২০০৯’ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বলে বিভিন্ন আদেশে উল্লেখ করা হয়েছে।

একই সঙ্গে সাময়িকভাবে বরখাস্ত হওয়া চেয়ারম্যান ও সদস্যদের আলাদা আলাদা কারণ দর্শানো নোটিশে কেন তাদের চূড়ান্তভাবে পদ থেকে অপসারণ করা হবে না, জনাতে চেয়েছে স্থানীয় সরকার বিভাগ ।

You may also like