Home বিনোদন দুই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘আজব কারখানা’

দুই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘আজব কারখানা’

by Shohag Ferdaus

দুই বাংলায় ভারতের জনপ্রিয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায় অভিনীত বাংলাদেশি সিনেমা ‘আজব কারখানা’র উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে। বাংলাদেশের ২০১৬-১৭ অর্থবছরে সরকারি অনুদানে প্রথিতযশা চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামানের প্রযোজনায় নির্মাতা শবনম ফেরদৌসী প্রথমবারের মতো পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্রটি নির্মাণ করেন।

‘আজব কারখানা’ প্রথমবারের মতো ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শন হচ্ছে।

জানা গেছে, ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে চলচ্চিত্রটি। ২০২২ সালের ৭-১৪ জানুয়ারি কলকাতার নন্দনে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সম্মানজনক এই চলচ্চিত্র উৎসব।

এদিকে ১৫-২৩ জানুয়ারি অনুষ্ঠেয় রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা বিভাগে ‘আজব কারখানা’ সিনেমাটি বাংলাদেশে প্রথমবারের মতো প্রদর্শিত হবে।

পরমব্রত ছাড়াও ছবিটিতে আরও অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, শাবনাজ সাদিয়া ইমি, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতী, দিলু বয়াতী, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পন, মাইমুনা মমো এবং মাহরিন মান্য।

‘আজব কারখানা’ চলচ্চিত্রের কাহিনী আবর্তিত হয়েছে একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রাম বাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে।

চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবানী তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন নির্মাতা শবনম ফেরদৌসী। সেই সঙ্গে রক ও ফিউশনের আয়োজন আছে এই চলচ্চিত্রে।

ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে এবং প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ন করা হয়েছে। গানগুলোর সঙ্গীতায়োজন করেছে ভাইকিং এবং গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।

নির্মাতা শবনম ফেরদৌসী প্রায় ৪০টিরও অধিক প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন এর আগে। তার খুব জনপ্রিয় প্রামাণ্যচিত্র ‘জন্মসাথী’ ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কার অর্জন করেছে।

ভয়েস টিভি/এসএফ

You may also like