Home পশ্চিমবঙ্গ দেবের উদ্যোগে নেপাল থেকে ফিরলেন আটকে পড়া ৬৭ শ্রমিক

দেবের উদ্যোগে নেপাল থেকে ফিরলেন আটকে পড়া ৬৭ শ্রমিক

by Newsroom

কলকাতা প্রতিনিধি: দেবের উদ্যোগে নেপাল থেকে ফিরেছেন আটকে পড়া ৬৭ শ্রমিক। এবার আরও ১০০০ শ্রমিককে বাড়ি ফেরানোর উদ্যোগ নিয়েছেন সাংসদ, অভিনেতা দেব।

শনিবার রাত ৩টার পর নেপালে আটকে পড়া ৬৭ জন পরিযায়ী শ্রমিককে নিয়ে পশ্চিম মেদিনীপুরের ঘাটালে পৌঁছায় দুটি বাস। স্থানীয় হাসপাতালে প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এরপর প্রশাসনের উদ্যোগে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয় প্রত্যেককে।

এ নিয়ে ঘাটালের সাংসদের উদ্যোগে ২৫০ জন পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরতে পেরেছেন। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর উদ্যোগ নিয়ে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন দেব।

ভারত-নেপাল সীমান্তে আটকে পড়া মানুষগুলোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে বিশেষ অনুমতি নিয়ে ফিরিয়ে এনেছেন দেব। এঁদের বেশিরভাগই দেবের সংসদীয় এলাকা ঘাটালের বাসিন্দা। বাড়ি ফেরা পরিযায়ীদের তালিকায় বাঁকুড়া, আরামবাগের লোকেরাও রয়েছেন। এরপর থেকেই সাংসদের কাছে একের পর এক পরিযায়ীদের পরিবার থেকে অনুরোধ আসা শুরু করে। যারা পেটের দায়ে বাংলা থেকে নেপালে কাজ করতে গিয়েছিলেন, এমন মোট ১০০০ জন পরিযায়ী শ্রমিকদের নাম তালিকাভুক্ত হয়েছে। এরা প্রত্যেকেই ঘাটালের বাসিন্দা।

ইতিমধ্যেই সাতটি বাসের বন্দোবস্ত করে ফেলেছেন অভিনেতা দেব। সবাইকে একেবারে নিয়ে আসা সম্ভব নয়, তাই বাসগুলো নিজেরাই দফায় দফায় পরিযায়ীদের নিয়ে নেপাল থেকে তাঁদের নিয়ে আসবে। শুক্রবার বিকেল ৫টা নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রকের দপ্তর থেকে অনুমতি পেয়েছেন দেব। এদের মধ্যে অনেকেই আবার ভারত-নেপাল সীমান্তে আটকে রয়েছেন।

শুধু নেপালে আটকে থাকা বাঙালিরাই নয়, জম্মু-কাশ্মীর থেকেও শ্রমিকদের ফেরানোর বন্দোবস্ত করেছেন তিনি। অনুরোধ এসেছে দেশের সীমানা ছাড়িয়েও। এই মুহূর্তে দুবাইয়ে আটকে থাকা বাংলার পরিযায়ীরাও তাদের পাশে দাঁড়ানোর জন্য আরজি জানিয়েছেন সাংসদকে।

আবার দুবাইয়ে আটকে থাকা ১৮০ জনের সন্ধান পেয়েছেন দেব। সেখানকার একজন সাংসদকে ফোন করে আরজি জানিয়েছেন তাঁদের বাড়ি ফিরতে সাহায্য করার জন্য। এপ্রসঙ্গে তৃণমূল সাংসদ দীপক অধিকারী ওরফে দেব বলেছেন, এটা নিজের ঢাক নিজে পেটানোর সময় নয়; বরং দুস্থ মানুষগুলো যাঁরা বাড়ি ফিরতে পারছেন না, তাদের পাশে দাঁড়ানোর সময়।

You may also like