Home সারাদেশ নকলায় ২৯২০ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ শুরু

নকলায় ২৯২০ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ শুরু

by Newsroom

শেরপুরের নকলা উপজেলায় কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ২ হাজার ৯২০ কৃষকের মাঝে সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ কাজ শুরু হয়েছে।

১১ নভেম্বর বুধবার দুপুরের দিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন নকলা উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসারের জাহিদুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শেখ ফজলুল হক মনির সঞ্চালনায় এ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়মী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুর ইসলাম জিন্নাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. ফরিদা ইয়াসমিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাসের দেয়া তথ্য মতে, প্রতি কৃষকের একবিঘা করে জমিতে সরিষা আবাদের জন্য এক কেজি করে উন্নত মানের সরিষা বীজ, ১০ কেজি করে ডাই-এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হচ্ছে।

এতে প্রতি কৃষকের মাঝে বর্তমান বাজার অনুযায়ী ২৭০ টাকার আর্থিক মূল্যে উপকরণ বিতরণ করা হচ্ছে।

তিনি বলেন, করোনা ভাইরাস (কোভিট-১৯)-এর সংক্রমণের দ্বিতীয় পর্যায় চলেছে, তাই এই ভাইরাস সংক্রমণ রোধে জনসমাগম এড়াতে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ২ হাজার ৯২০ কৃষকের মাঝে পর্যায়ক্রমে প্রয়োজনে ইউনিয় ভিত্তিক সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হবে।

এ হিসেবে চলতি রবি মৌসুমে প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ২ হাজার ৯২০ কৃষকের মাঝে মোট ২৯ হাজার ২০০ কেজি ডাই-এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি), ২৯ হাজার ২০০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার ও ২ হাজার ৯২০ কেজি সরিষা বীজ বিতরণ করা হবে।

ভয়েস টিভি/ডিএইচ

You may also like