Home সারাদেশ পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী

পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী

by shahin

ভয়েজ রিপোর্ট: খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী, বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এমএ ওয়াজেদ মিয়া ১১তম মৃত্যুবার্ষিকী আজ ।

জাতির পিতা বঙ্গবন্ধুর জামাতা এ কর্মবীর বিজ্ঞানী ২০০৯ সালের ৯ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন। মৃত্যুর পর তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামে বাবা-মায়ের কবরের পাশে তার লাশ দাফন করা হয়।

প্রতিবছর দিবসটি পালনে তার জন্মস্থান রংপুরের পীরগঞ্জে নানা কর্মসূচি পালন করা হলেও এবার করোনা পরিস্থিতি বিবেচনায় সকল আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছে। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্থাস্থ্যবিধি মেনে তার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদনসহ ফাতেহা পাঠ ও কবর জিয়ারত করা হবে। মরহুমের রুহের মাগফিরাত কামনা করে পীরগঞ্জে বিভিন্ন এতিমখানায় ইফতারসামগ্রী প্রদান করা হবে।

তার ডাক নাম সুধা মিয়া। ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জের ফতেপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নিয়েছিলেন এই বিজ্ঞানী। মরহুম আবদুল কাদের মিয়া ও মরহুমা ময়জুন নেছা বিবির সন্তান ওয়াজেদ মিয়াকে সবাই ‘সুধা মিয়া’ নামেই চিনতেন। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষা জীবন শুরু।

১৯৫৬ সালে জেলা স্কুল থেকে ম্যাট্রিক পাস করে ভর্তি হন রাজশাহী সরকারী কলেজের বিজ্ঞান বিভাগে। ১৯৬১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানের স্মাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন। ১৯৬৩-৬৪ শিক্ষা বছরে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ‘ডিপ্লোমা অব ইম্পেরিয়াল কলেজ কোর্স’ সম্পন্ন শেষে ১৯৬৭ সালের সেপ্টেম্বরে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে পিএইচডি ডিগ্রী অর্জন করেন মেধাবী ছাত্র ওয়াজেদ মিয়া।

You may also like